kalerkantho


তনুর খুনি গ্রেপ্তারের দাবিতে গণজাগরণ মঞ্চের গণস্বাক্ষর কর্মসূচি

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ২৩:০৮



তনুর খুনি গ্রেপ্তারের দাবিতে গণজাগরণ মঞ্চের গণস্বাক্ষর কর্মসূচি

কলেজছাত্রী সোহাগী জাহান তনুর খুনি শনাক্ত করে গ্রেপ্তারের দাবিতে আগামী শুক্রবার থেকে মাসব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি নিয়েছে গণজাগরণ মঞ্চ। আজ বুধবার সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এক ঘণ্টা ধর্মঘটের পর বিকালে শাহবাগে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

ইমরান বলেন, চার দফা দাবি আদায়ে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব। যত বাধা-বিপত্তি আসুক না কেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, এই দাবির স্বপক্ষে আমরা আগামী শুক্রবার থেকে দেশব্যাপী সর্বস্তরের মানুষের গণস্বাক্ষর সংগ্রহ করব। মাসব্যাপী গণস্বাক্ষর সংগ্রহের পর মহান জাতীয় সংসদের মাননীয় স্পিকার বরাবর পেশ করব।

এ সময় চার দফা দাবির পক্ষে জনমত গঠনে প্রয়োজনে গণজাগরণ মঞ্চ সারা দেশে রোডমার্চ করবে বলেও জানান তিনি।

ইমরান এইচ সরকার বলেন, তনুকে ধর্ষণ ও খুনের ১০ দিন অতিবাহিত হয়েছে। এই ১০ দিন রাষ্ট্রের ব্যর্থতার ১০ দিন। নির্মম এই হত্যাকাণ্ডের পর থেকে সারা দেশের মানুষ যখন সোচ্চার হয়ে উঠেছেন, রাজপথে নেমে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, সেখানে আমাদের প্রশাসন আশ্চর্যজনক নির্লিপ্ত ও নিস্পৃহ আচরণ করছে।

এ ছাড়াও সংবাদ সম্মেলনে নারী নির্যাতন প্রতিরোধে ‘যৌন নিপীড়ন প্রতিরোধ স্কোয়াড’ গঠনের ঘোষণাও দেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র।

তিনি বলেন, গত নববর্ষের উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নারীদের নিপীড়ন করা হয়েছে। কিন্তু প্রশাসনের নির্বিকার আচরণে আমরা বুঝেছিলাম বিচার দাবিতে আন্দোলনের পাশাপাশি প্রতিরোধের দায়িত্বও আমাদের মতো সাধারণ জনগণকেই নিতে হবে।

ইমরান বলেন, ছাত্র-জনতার সম্মিলনে আমরা যৌন নিপীড়ন প্রতিরোধ স্কোয়াড গঠন করব। এই স্কোয়াড নববর্ষের উৎসবে নারীদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সাহায্য করবে।


মন্তব্য