kalerkantho


ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ শুরু ১৮ সালের জানুয়ারিতে

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ২১:৪৭



ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ শুরু ১৮ সালের জানুয়ারিতে

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, সরকার ৭০ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা ও চট্টগ্রামের মধ্যে ২২৫ কিলোমিটার দীর্ঘ একটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে।
চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে আজ বিকেলে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এ কথা বলেন।
তিনি আরো বলেন, ঢাকা-চট্টগ্রাম চার লেনের হাইওয়ের উপরে ২০১৮ সালের জানুয়ারিতে ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শুরু হবে।
মন্ত্রী বলেন, অনেক প্রতীক্ষিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নির্মাণ কাজ আগামী মে মাসের মধ্যেই সম্পন্ন হবে। বঙ্গবন্ধুর কন্যা ‘দেশরতœ’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাসড়কের উদ্বোধন করবেন।
ওবায়দুল কাদের বলেন, সর্বোচ্চ ব্যয়বহুল এই প্রকল্প রাজধানীর প্রবেশ পথ কাঁচপুর থেকে শুরু করে বন্দরনগরীর উপকণ্ঠ সীতাকু-ে গিয়ে শেষ করার পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানবাহন প্রতি ঘন্টায় অন্তত ১০০ কিলোমিটার গতিতে অগ্রসর হতে হবে, যাতে করে একজন লোক দুই ঘণ্টার মধ্যে চট্টগ্রাম থেকে ঢাকা যেতে পারে।
চট্টগ্রামকে দেশের লাইফ লাইন হিসেবে অভিহিত করে ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রাম অঞ্চলের সুবিশাল অর্থনৈতিক ও পর্যটন খাতের স্বার্থে চট্টগ্রাম, কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রামের সড়ক যোগাযোগ ও রেল খাতের অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেয়া হচ্ছে।
ওবায়দুল কাদের আরো বলেন, সরকার পরিবহন যোগাযোগ ব্যবস্থা সহজ করতে বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে মিরসরাই থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারে যাতায়াতের জন্য আরেকটি মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ করবে।
তিনি বলেন, সরকার ২০২১ সালে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।
ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে প্রস্তাবিত দুই কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের কাজ শুরু করার জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এক সপ্তাহের মধ্যে চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে ও বৈদেশিক সম্পর্ক বিভাগের (ইআরডি) চুক্তি সই হবে। চুক্তি স্বাক্ষরের পর নির্মাণ কাজ খুব শিগগিরই শুরু হবে।
এছাড়া, কক্সবাজার-চট্টগ্রাম ১০০ কিলোমিটারের চার লেনের মহাসড়কের নির্মাণ কাজ খুব শিগগিরই শুরু হবে।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি ইজাজ ইউসুফির সভাপতিত্বে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক সিটি মেয়র ও চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদুল আলম বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সারওয়ার এবং বিএফইউজে সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিল ভূঁইয়া ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান প্রমুখ বক্তব্য রাখেন।
নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য সাবেক মেয়র বি এম মহিউদ্দিন চৌধুরী, সাংবাদিক নাসির উদ্দিন চৌধুরী ও হেলাল উদ্দিন চৌধুরীকে সম্মাননা জানানো হয়।
সিনিয়র সাংবাদিক আবু সুফিয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।


মন্তব্য