kalerkantho


দুর্নীতিমুক্ত দেশ গড়তে মানবিক গুণাবলীসম্পন্ন মানুষ চাই : আসাদুজ্জামান নূর

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৯:০২



দুর্নীতিমুক্ত দেশ গড়তে মানবিক গুণাবলীসম্পন্ন মানুষ চাই : আসাদুজ্জামান নূর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, দুর্নীতিমুক্ত দেশ গড়তে সর্বপ্রথমে সমাজ বদলানোর মাধ্যমে আলোকিত মানুষ ও মানবিক সমাজ গড়ে তুলতে হবে।
তিনি বলেন, ‘দেশ অর্থনৈতিকভাবে অনেক এগিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের মহাসড়কে পৌঁছে দিয়েছেন। এই অগ্রসরমান অর্থনৈতিক অবস্থাকে সুসংহত করতে হলে এর পাশাপাশি আগামী প্রজন্মকে মানবিক গুণাবলীসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। ’
তিনি আজ রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত দুর্নীতিবিরোধী বিতর্ক ও কার্টুন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এ সময় আরো বক্তৃতা করেন দুদক মহাপরিচালক শামসুল আরেফিন ও ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার।
আসাদুজ্জামান নূর বলেন, অর্থের আদান-প্রদান ও ঘুষ গ্রহণকেই সাধারণত দুর্নীতি হিসেবে মনে হলেও, যিনি যে পেশারই হোক না কেন প্রত্যেকে তার নিজের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন না করাটাই হচ্ছে দুর্নীতি। বিশেষ করে সরকারি অফিসগুলোতে ফাইল চালাচালি, কাজে ধীরগতি, সরকারের নির্দেশ যথাসময়ে পালন না করা সবচেয়ে বড় দুর্নীতি। অথচ এগুলোকে কোন আইনের মধ্যে ফেলে শাস্তি দেয়ার কোন ব্যবস্থা নেই। এই অবস্থা থেকে উত্তরণের জন্য প্রত্যেককে নিজের বিবেক জাগ্রত করতে হবে।
তিনি বলেন, কর্মকর্তা-কর্মচারিদের এ ধরনের দায়িত্বহীনতা দেশের উন্নয়নের গতিকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করে। এই অবস্থা চলতে থাকলে দেশের অর্থনীতির গতি থেমে যাবে।
দুর্নীতিবিরোধী আইনকে আরো কঠোর করার ওপর জোর দিয়ে মন্ত্রী বলেন, উন্নত বিশ্বে দুর্নীতির জন্য একজন ব্যক্তির মৃত্যুদন্ড পর্যন্ত হওয়ার বিধান রয়েছে। আমাদের দেশকেও এগিয়ে নিতে হলে এধরনের শক্ত আইন প্রণয়ন ও দুর্নীতির তদন্তের ক্ষেত্রেও আরো কঠোর অবস্থান নেয়ার প্রয়োজনীয়তা রয়েছে।
ছাত্র-ছাত্রীদের সুকুমার মনোবৃত্তিসম্পন্ন আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, যে কবিতা চর্চা করে, যে গান শিখে, যে ছবি আঁকে সে অন্তত আর যাই হোক মানুষ খুন করতে পারে না। একজন শিশুকে যদি আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলা যায় তাহলে সে কখনো অন্ধকারের পথে পা বাড়াবে না।
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি শুধু ঘুষ নয়, বিবেকে ও নীতির বিরুদ্ধে গিয়ে যা করা হয় তা দুর্নীতি। নিজের বিবেককে দমন করা না গেলে দুর্নীতি দমন কখনো সম্ভব নয়। কারণ দেশের প্রত্যেক মানুষের পেছনে একজন করে পুলিশ নিয়োগ করা সম্ভব নয়। দুর্নীতি নির্মূলে তিনি দেশের সকল মানুষের সহযোগিতা কামনা করেন।
মন্ত্রী পরে দুর্নীতিবিরোধী বিতর্ক ও কার্টুন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।
কার্টুন প্রতিযোগিতায় ক বিভাগে প্রথম হয়েছে শরীফ আহমেদ, দ্বিতীয় হয়েছে উর্মি আজাদ ও তৃতীয় হয়েছে স্পন্দন বিশ্বাস তীর্থ। খ বিভাগে প্রথম হয়েছে হাসান মাহমুদ, দ্বিতীয় হয়েছে আশরাফুল ইসলাম ও তৃতীয় হয়েছে কারিদুল ইসলাম।
বিতর্ক প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে খুলনার সরকারি করোনারী মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও রানার আপ হয়েছে কিশোরগঞ্জের এস বি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। উচ্চমাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী কলেজ ও রানার আপ হয়েছে ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল এন্ড কলেজ।


মন্তব্য