kalerkantho


ঢাকা বিশ্ববিদ্যালয়ে মার্কিন আন্ডার সেক্রেটারির বিশেষ জনবক্তৃতা প্রদান

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৮:৩৩



ঢাকা বিশ্ববিদ্যালয়ে মার্কিন আন্ডার সেক্রেটারির বিশেষ জনবক্তৃতা প্রদান

ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে ‘সহিংস চরমপন্থার বিরুদ্ধে আমাদের সম্মিলিত সংগ্রাম’ শীর্ষক এক বিশেষ জনবক্তৃতা আজ সামাজিক বিজ্ঞান ভবনের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
যুক্তরাষ্ট্রের জননিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি ড. সারাহ সেওয়াল এ জনবক্তৃতা প্রদান করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হক বক্তৃতা করেন।
যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ড. সারাহ সেওয়াল বিশ্বে চলমান সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, বিশ্বের নানা প্রান্তে মানুষ সন্ত্রাস ও সহিংসতায় আক্রান্ত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসন, গণমাধ্যম, তরুণ নেতৃত্ব, গবেষক, পেশাজীবীসহ সকলের প্রতি আহ্বান জানান।
এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয় মুখ্য ভূমিকা পালন করতে পারে বলেও তিনি মন্তব্য করেন। মার্কিন আন্ডার সেক্রেটারি সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের অবস্থানের ভূয়সী প্রশংসা করেন। সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, গণতন্ত্র, শান্তি, সমতা, উদারতা, মানবাধিকার, দারিদ্র্য বিমোচন, অসাম্প্রদায়িকতা, বৈজ্ঞানিক উন্নয়ন, সাংস্কৃতিক সমৃদ্ধিসহ মানবতার সার্বিক উন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। তিনি সন্ত্রাস, জঙ্গীবাদ, মৌলবাদ, সহিংসতা ও গোঁড়ামিমুক্ত বিশ্ব গড়ে তুলতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। বিশ্ব মানবাধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র উন্নয়নে অব্যাহত অবদানের জন্য তিনি মার্কিন আন্ডার সেক্রেটারি ড. সারাহ সেওয়ালকে আন্তরিক ধন্যবাদ জানান।


মন্তব্য