kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


সাড়ে ৩ কোটি পরিবারের তথ্য সংগ্রহ করবে বিবিএস

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৪:১৭



সাড়ে ৩ কোটি পরিবারের তথ্য সংগ্রহ করবে বিবিএস

জুলাই থেকে সাড়ে ৩ কোটি পরিবারের আয়-ব্যয়ের তথ্য সংগ্রহ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে প্রকৃত উপকারভোগী খুঁজে বের করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষ্যে আজ বুধবার রাজধানীর আগারগাঁওএ পরিসংখ্যান ভবনে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্রবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, এমএ মান্নান হাওলাদার ও বিবিএসএর উপমহাপরিচালক বাইতুল আমিন ভুঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএসএর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ।

কানিজ ফাতেমা বলেন, পরিসংখ্যান আইন ২০১৩ এবং পরিসংখ্যান উন্নয়ন সংক্রান্ত জাতীয় কৌশলপত্র সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার পর বিবিএস আরও শক্তিশালী হয়েছে এবং জাতীয় উন্নয়নে তথ্যেও চাহিদা পূরণের মাধ্যমে সংস্থাটি এর উপর অর্পিত দায়িত্ব যথাযথবাবে পালন করে যাচ্ছে। এনএইচডি প্রকল্প পরিচালক ড. এম এমদাদুল হক বলেন, দেশব্যাপী প্রায় ৩ কোটি ৫০ লাখ পরিবারের ৩টি পর্যায়ে তথ্য সংগ্রহের পরিকল্পনা করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী রংপুর বিভাগ, বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, জামালপুর ও শেরপুর জেলার তথ্য প্রথম পর্যায়ে, খুলনা ও রাজশাহী বিভাগের তথ্য ২য় পর্যায়ে এবং ঢাকা, চট্রগ্রাম ও সিলেট বিভাগ এবং নেত্রকোণা জেলার তথ্য ৩য় পর্যায়ে সংগ্রহ করা হবে।

তিনি আরো বলেন, প্রথম পর্যায়ের তথ্য সংগ্রহ ২০১৬ জুলাই থেকে শুরু হয়ে জুন ২০১৭ সালে ৩য় পর্যায়ের তথ্য কার্যক্রমের মধ্য দিয়ে শেষ হবে। সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে প্রতিটি পরিবার আর্থ-সামাজিক অবস্থার নির্দেশক স্কোর প্রদান করা হবে এবং প্রস্তুতকৃত এ ডাটাবেইজ ব্যবহার করে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচীর উপকারভোগী নির্বাচন হবে। অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে মোট ৩২৮ কোটি ৭৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১৬ কোটি ৩৭ লাখ এবং বিশ্বব্যাংকের ৩১২ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হবে।

 


মন্তব্য