kalerkantho


মগবাজার-সাতরাস্তা ফ্লাইওভারের দ্বার খুলছে আজ

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ০৯:১৭



মগবাজার-সাতরাস্তা ফ্লাইওভারের দ্বার খুলছে আজ

দীর্ঘ প্রতিক্ষার পর মগবাজার-মৌচাক নিমার্ণাধীন ফ্লাইওভারের একটি অংশ আজ বুধবার খুলে দেয়া হচ্ছে। রাজধানীর সাতরাস্তা মোড় থেকে হলি ফ্যামিলি পর্যন্ত ২ দীর্ঘ কিলোমিটার এই অংশটি আজ বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। উদ্বোধনের পর থেকেই যান চলাচলের জন্য ফ্লাইওভারটি খুলে দেয়া হবে। এছাড়া বাকি দুই অংশসহ পুরো ৮ দশমিক ২৫ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারটি ২০১৭ সালের জুনের মধ্যে চালু হবে। মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্প পরিচালক প্রকৌশলী নাজমুল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দ্বিতীয় ধাপে ফ্লাইওভারটির বাংলামোটর-মৌচাকমুখি লেনটি আগামী ডিসেম্বরে ও শেষ ধাপে রাজারবাগ শান্তিনগরের দিকের অংশটি আগামী বছর জুনে খুলে দেয়া হবে।

এরপর বাংলামোটর থেকে মগবাজার-মৌচাক-মালিবাগ হয়ে রাজারবাগ পুলিশ লাইনে গিয়ে শেষ হবে। আরেকটি ধাপে রামপুরা রোড থেকে মৌচাক হয়ে শান্তিনগর গিয়ে শেষ হবে। ১ হাজার ২১৮ দশমিক ৮৯ কোটি টাকা ব্যয়ে মগবাজার-মৌচাক ফ্লাইওভারটি নির্মাণ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রকল্প সূত্র জানায়, ৮ দশমিক ২৫ কিলোমিটার এ ফ্লাইওভারটি রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয়। প্রতিটি পিলার ১৫০ মিটার গভীর। ফ্লাইওভারটির বিভিন্ন জায়গায় আটটি বড় মোড় রয়েছে এবং তিনটি রেলক্রসিং রয়েছে।

বাংলামোটর থেকে শুরু হয়ে মৌচাক পর্যন্ত দুই দশমিক দুই কিলোমিটার ফ্লাইওভারের পিলার ও পাইলিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ফ্লাইওভারের ওপরের অংশ নির্মাণের কাজও প্রায় শেষ। তিন লেনবিশিষ্ট এ ফ্লাইওভারে ওঠানামার জন্য আটটি পথ থাকবে। এতে ফ্লাইওভার থেকে তেজগাঁওয়ের সাতরাস্তা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মগবাজার, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করা যাবে।

 


মন্তব্য