kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


তনু হত্যার বিচারের দাবিতে ৩ এপ্রিল সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১৯:৩২



তনু হত্যার বিচারের দাবিতে ৩ এপ্রিল সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সম্মান দ্বিতীয় বর্ষের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার বিচারের দাবিতে আগামী ৩ এপ্রিল সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা এই ধর্মঘটের ডাক দিয়েছেন। তবে ওই দিনের এইচএসসি পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত থাকবে।

আজ মঙ্গলবার রাজধানীর শাহবাগ মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অবস্থান কর্মসূচি চলাকালে এ  ধর্মঘটের ডাক দেওয়া হয়। এর আগে শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন। তখন ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিকাল  সাড়ে ৩টার দিকে অবরোধ প্রত্যাহার করে নতুন কর্মসূচি ঘোষণা করেন তাঁরা।

অবরোধে অংশ নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাবিন বলেন, তনুকে ধর্ষণের মতো ঘটনা আমার অন্য বন্ধুদের বেলায়ও তো ঘটতে পারে। আর যেন এ ধরনের কোনো ঘটনা না ঘটে, সে দাবি নিয়েই আমরা শাহবাগ অবরোধ করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী সুমাইয়া আরেকিন বলেন, তনু হত্যার সঠিক বিচার যেন পাই। প্রতি দিন আর যেন বাংলাদেশে ধর্ষণের ঘটনা না ঘটে। এ জন্য আমরা সমবেত হয়েছি।

একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্ণব বিশ্বাস ও ভিকারুন নিসা নূন স্কুলের অহর্নিশ অহনা বলেন, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে তাঁরা এখানে এসেছেন। তারা আরো বলেন, আমরা তনুর ভাই-বোন, তনু হত্যার বিচার চাই। 'শেষবারের মতো বলছি সংযত হও’—এ রকম নানা পোস্টার, ব্যানার ও ফেস্টুন হাতে বিপুলসংখ্যক শিক্ষার্থী অবরোধ ও বিক্ষোভে অংশ নিয়েছেন।

 


মন্তব্য