kalerkantho


'সাক্ষ্য পর্যালোচনা করলে নিজামী ন্যায়বিচার পাবেন'

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১৭:১৮



'সাক্ষ্য পর্যালোচনা করলে নিজামী ন্যায়বিচার পাবেন'

জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর প্রধান আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেছেন, আলবদর বাহিনী এবং মুক্তিযুদ্ধের সময় হত্যাকণ্ডের সঙ্গে নিজামীর সরাসরি সম্পৃক্ততা ছিল না। আপিল বিভাগ সাক্ষ্য পর্যালোচনার ক্ষেত্রে অনেক ক্ষেত্রে সঠিকভাবে মূল্যায়ন করতে পারেনি। আমরা আশা করি নিজামী রিভিউতে খালাস পাবেন। মঙ্গলবার দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নিজামীর রিভিউ আবেদন দায়ের করার পর এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, দুটি ব্যাপারে আমরা আশাবাদী। যে সাক্ষী আছে তা পুনর্বিবেচনা হলে, তার যেহেতু সরাসরি অংশগ্রহণ নাই তাই তিনি ন্যায়বিচার পাবেন বলে আমরা আশা করছি। মুজাহিদের রায়ে আপিল বিভাগ বলেছেন, আলবদর গঠন করেছিল পূর্ব পাকিস্তান ছাত্রসংঘ। অথচ ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসে পূর্ব পাকিস্তান ইসলামী ছাত্রসংঘের সাথে সম্পৃক্ত ছিলেন না নিজামী। তিনি তৎকালীন পাকিস্তানের ছাত্রসংঘের সভাপতি ছিলেন। তাই আল-বদর গঠনের জন্য নিজামীকে দোষী সাব্যস্ত করা যায় না।

তিনি বলেন, নিজামী একজন আলেম ব্যক্তিত্ব।

এবং তার বিরুদ্ধে ৭১ থেকে যতগুলো বই লেখা হয়েছে মুক্তিযুদ্ধের ওপরে ও আলবদর বাহিনীর ওপরে সেখানে কোথাও তার নাম নেই। বরং সাক্ষীতে আছে আলবদর বাহিনীর সঙ্গে সম্পৃক্ত ছিলেন এমন কোনো সরাসরি প্রমাণ নেই। সেহেতু আমরা আশাবাদী রিভিউতে তিনি খালাস পাবেন। এটাই আমাদের বিশ্বাস, এটাই আমাদের আশা।


মন্তব্য