kalerkantho


রিজার্ভ চুরি : ফিলিপাইনের শুনানিতে সেই কিম অং

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১২:৩৩



রিজার্ভ চুরি : ফিলিপাইনের শুনানিতে সেই কিম অং

বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেওয়ার ঘটনায় ফিলিপাইনের সিনেট কমিটির শুনানিতে হাজির হয়েছেন চীনা বংশোদ্ভূত ফিলিপিনো ব্যবসায়ী কাম সিন অং ওরফে কিম অং, যাকে এই চুরির অন্যতম পরিকল্পনাকারী হিসেবে সন্দেহ করা হচ্ছে। ফিলিপাইনের ডেইলি ইনকোয়ারার জানিয়েছে, মঙ্গলবার সকালে সিনেটের ব্লু রিবন কমিটির এই শুনানি শুরু হয়।

এই কমিটি যুক্তরাষ্ট্রে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের টাকা হ্যাকিংয়ের মাধ্যমে ফিলিপাইনে পাচারের ঘটনার তদন্ত করছে। অবশ্য সিনেট কমিটির সামনে আসার আগে থেকেই স্থানীয় গণমাধ্যমের সামনে নিজেকে নির্দোষ দাবি করেছেন কিম অং।

রিবন কমিটির শুনানিতে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাকাতি সিটির জুপিটার স্ট্রিট শাখার ব্যবস্থাপক মায়া সান্তোস-দেগিতোর দেওয়া বক্তব্যের সূত্র ধরেই এ জালিয়াতিতে কিম অংয়ের নাম আসে। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের অর্থ থেকে হাতিয়ে নেওয়া ৮১ মিলিয়ন ডলার ওই ব্যাংকেরই চারটি অ্যাকাউন্টে জমা হয়। তবে সিনেট কমিটির শুনানিতে ওই চার অ্যাকাউন্টের মালিককে তলবের জন্য নাম-ঠিকানা খুঁজলে দেখা যায় সেগুলো ভুয়া।

ব্লু রিবন কমিটির সদস্য সিনেটর সের্গিও ওসমেনাকে উদ্ধৃত করে ইনকোয়ারার এর আগে জানিয়েছিল, কিম অংই ওই ভুয়া অ্যাকাউন্টগুলো খুলতে বলেছিলেন দেগিতোকে। ফিলরেম নামে একটি প্রতিষ্ঠানে ডলার ভাঙানোর নির্দেশও তিনিই দিয়েছিলেন। ১৫ বছর আগেও কিম অং একবার সিনেট ব্লু রিবন কমিটির শুনানির মুখোমুখি হন বলে ফিলিপাইনভিত্তিক এবিএস-সিবিএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

 


মন্তব্য