kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


তনু হত্যা : বিচার বিভাগীয় তদন্ত চায় বিএনপি

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ১৫:৫১



তনু হত্যা : বিচার বিভাগীয় তদন্ত চায় বিএনপি

কলেজছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যার প্রকৃত ঘটনা উদঘাটনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে বিএনপি। আজ সোমবার জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এই দাবি তোলেন।

তিনি বলেন, সরকারের উচিত অবিলম্বে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতিকে দিয়ে কমিটি গঠন করা, যারা তদন্ত করে প্রকৃত সত্য ঘটনা বের করবেন।

নোমান বলেন, আজ যদি সামরিক বাহিনীর কোনো অফিসারের মেয়ে ধর্ষণের শিকার হতো, নিহত হতো, তাহলে বিচারের অবস্থা আমরা দেখতাম। তনু সামরিক অফিসারের মেয়ে নন। সে জন্য তার যে মৃত্যু, তাকে ধর্ষণ করার যে ঘটনা, তাকে ধীরে ধীরে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার একটা প্রচেষ্টা হচ্ছে। আমরা এই হত্যার দ্রুত বিচার চাই। এই বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের রোডমার্চের প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিভিন্ন সংগঠনের পাশাপাশি এনজিওগুলোও এ হত্যার বিচার চাইছে। তনু হত্যার বিচারের দাবিতে যেসব সংগঠন সোচ্চার হয়েছে, তাদের রাউন্ড টেবিল বৈঠকে বসার আহ্বান জানান নোমান।

গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকায় খুন হন ভিক্টোরিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী তনু। ধর্ষণের পর তাকে হত্যা করা হয় বলে পুলিশের ধারণা। এ ঘটনায় তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মচারী ইয়ার আলী একটি মামলা করলেও খুনিরা এখনও ধরাছোঁয়ার বাইরে। নাট্যকর্মী তনুর খুনিদের গ্রেপ্তারের দাবিতে ইতিমধ্যে সোচ্চার পুরো দেশ। সোশ্যাল মিডিয়াতেও প্রতিবাদের ঝড় উঠেছে।

তনু হত্যার তদন্তভার দেওয়া হয়েছে গোয়েন্দা পুলিশের হাতে। তবে সেনানিবাসের মতো সুরক্ষিত এলাকায় এ ধরনের ঘটনার পর পুলিশ ও সেনাবাহিনীর নির্লিপ্ততা নিয়েও সমালোচনা হচ্ছে। তনু হত্যার বিচারের দাবিতেই জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করে মহিলা দল।

 


মন্তব্য