kalerkantho

25th march banner

'পানি খাতে সুশাসন নিশ্চিত করতে নাগরিকদের জনমত গঠন করতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৯:০৪



'পানি খাতে সুশাসন নিশ্চিত করতে নাগরিকদের জনমত গঠন করতে হবে'

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, পানি খাতে সুশাসন নিশ্চিত করার ক্ষেত্রে নাগরিক সমাজকে জনমত গঠন ও সেবাদানকারীদের জবাবদিহিতার জন্য চাপ সৃষ্টি করতে হবে। এ ব্যাপারে সরকারের যথেষ্ট সদিচ্ছা রয়েছে।
তিনি আজ মহাখালীর ব্র্যাক সেন্টার ইন-এর অডিটরিয়ামে ব্রতী আয়োজিত ‘পানি আইন ও উচ্চ আদালতের নির্দেশনা, সুশাসন এবং করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
ব্রতী’র প্রধান নির্বাহী কর্মকর্তা শারমীন মুরশিদের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব জাফর ইমাম খান, জেরম সায়ের, টিম লিডার, কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রোগাম ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
সভায় ব্রতী’র প্রধান নির্বাহী শারমীন মুরশিদ মূল প্রবন্ধে সুপারিশ উল্লেখ করে বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো আর্সেনিযুক্ত নলকূপ সনাক্তকরণ প্রক্রিয়া অনুসরণ না করে কোন নলকূপ স্থাপনের অনুমতি প্রদান করবে না এবং সারা দেশে আর্সেনিকের কারণে কোন ব্যক্তির স্বাস্থ্য যেন ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে ব্যবস্থা নিতে হবে।
তিনি বলেন, বিজ্ঞ আদালতের নির্দেশনা না মানা আদালত অবমাননার শামিল। আইনের মাধ্যমে নির্দেশনার কার্যকারিতার উদ্যোগ গ্রহণ করা উচিত।


মন্তব্য