kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


'মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তান এবং তাদের দোসররা মিথ্যাচার করছে'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৭:৫০



'মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তান এবং তাদের দোসররা মিথ্যাচার করছে'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তান এবং তাদের এদেশীয় দোসররা এখনো মিথ্যাচার করছে।
তিনি বলেন, ‘৭৫ পরবর্তী এদেশের একজন প্রধানমন্ত্রী, অনেক মন্ত্রী এবং অনেক রাজনীতিবিদ পাকিস্তানের পক্ষপাতিত্ব করছে এবং আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কিত মন্তব্য করছে। কিন্তু আমাদেরকে সত্য নিয়ে চলতে হবে। ’
উপাচার্য আজ ঢাবি উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধীদের বিচার’ শীর্ষক দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
আরেফিন সিদ্দিক বলেন, নতুন প্রজন্ম ’৭১ দেখেনি। মুক্তিযুদ্ধ নিয়ে, শহীদদের সংখ্যা নিয়ে যারা কটাক্ষ করছে, মিথ্যাচার করছে, বিভ্রান্তি সৃষ্টি করছে, নতুন প্রজন্ম তাদেরকে প্রতিহত করে সঠিক ইতিহাস জানবে এবং দেশকে ভালোবাসবে।
উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘১৯৫জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার : বহির্বিশ্বের প্রতিক্রিয়া’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এ সময় বক্তব্য রাখেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কাজল বন্দ্যোপাধ্যায়।


মন্তব্য