kalerkantho


'এপ্রিলের শেষ সপ্তাহে মেট্রোরেলের নির্মাণ কাজ শুরু করা হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৬:৫৫



'এপ্রিলের শেষ সপ্তাহে মেট্রোরেলের নির্মাণ কাজ শুরু করা হবে'

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এপ্রিলের শেষ সপ্তাহে মেট্রোরেলের নির্মাণ কাজ শুরু করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কাজের সূচনা করবেন।
তিনি আজ রবিবার রাজধানীর একটি হোটেলে ‘মেট্রোরেল প্রকল্পের কন্ট্রাক্ট প্যাকেজ-১’ এর আওতায় মেট্রোরেলের ডিপো নির্মাণের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একাব্বর হোসেন এমপি, নাজমুল হক প্রধান এমপি, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, জাইকা’র চীফ রিপ্রেজেন্টেটিভ মিকিও হাতেইদা এ সময় উপস্থিত ছিলেন।
আজ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড’র অথরাইজড্ রিপ্রেজেন্টেটিভ হিরোসি আসাকামি এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোফাজ্জল হোসাইন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশের মেট্রোরেলের রুট এবং শব্দদূষণের অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে বেশ কয়েকবার বৈঠকসহ দীর্ঘ আলাপ আলোচনার পর কর্তৃপক্ষের সম্মতি নিয়েই মেট্রোরেলের রুট চূড়ান্ত করা হয়েছে।
তিনি বলেন,‘বিশ্ববিদ্যালয় এলাকায় মেট্রোরেল রুটে শব্দ ও কম্পন নিরোধক সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। শব্দ প্রতিরোধে দেয়ালে নয়েজ ব্যারিয়ার স্থাপন করা হবে । এর ফলে শব্দ মাত্রা উল্লেখযোগ্য পরিমাণ কমে যাবে এবং মেট্রোরেলের চলাচলের কারণে এ এলাকায় বিদ্যমান শব্দের তীব্রতা কোন ভাবেই বাড়বে না। ’
উল্লেখ্য,চুক্তি অনুযায়ী ৫’শ ৬৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠান উত্তরা ৩য় ফেজ এলাকায় মাটি ভরাট, ভূমি উন্নয়ন, মেট্রোরেল ডিপো নির্মাণসহ অন্যান্য কাজ সম্পাদন করবেন। চুক্তি অনুযায়ী ২৫ মাসের মধ্যে এ কাজ সম্পন্ন করা হবে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক এবং ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেনসহ মন্ত্রণালয় ও প্রকল্প সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


মন্তব্য