kalerkantho


মেট্রোরেল নির্মাণ কাজ এপ্রিলে উদ্বোধন : সেতুমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৩:৩৯



মেট্রোরেল নির্মাণ কাজ এপ্রিলে উদ্বোধন : সেতুমন্ত্রী

এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ গুরুত্বপূর্ণ এলাকায় সর্বশেষ প্রযুক্তির শব্দ প্রতিরোধক ব্যবহার করা হবে বলেও জানান তিনি। আজ রবিবার দুপুরে সোনারগাঁও হোটেলে মেট্রোরেলের ডিপো ল্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য জাইকার সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ওবায়দুল কাদের। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমটিসিএল) এবং জাপানের টোকিও কন্সট্রাকশন কম্পানি লিমিটেডের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
 
এমটিসিএলের পক্ষে প্রকল্প পরিচালক মো. মোফাজ্জল হোসেন এবং টোকিও কন্সট্রাকশনের জেনারেল ম্যানেজার হিরোশ আসাকামি চুক্তিতে স্বাক্ষর করেন। এর আগে বক্তব্যে মন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুবিধা দেওয়ার জন্য মেট্রোরোলের রুটে ওই পথ যুক্ত হয়েছে। তিনি আরও জানান, আগামী অর্থবছরে এমআরটি লাইন ১ এবং এমআরটি লাইন ৫ নামে আরও দুটি মেট্রোরেলের কাজ শুরু হবে। যানজট নিরসনে এলিভেটেডে এক্সপ্রেসওয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, এ প্রকল্পের কাজ এগিয়ে চলছে। এসব বাস্তবায়ন হলে যানজট নিরসনে তাৎপর্যপূর্ণ অগ্রগতি হবে। এ সময় মন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নের সময় নগরবাসীকে কিছুটা যানজটের দুর্ভোগ পোহাতে হবে।

বিষয়টিকে জন্মকালের যন্ত্রণা উল্লেখ করে মন্ত্রী বলেন, শিশু জন্মের সময় কান্না করে কষ্ট পায়। তাই নগরবাসীকে মেট্রোরেলের বাস্তবায়নের সময় একটু দুর্ভোগ সহ্য করতে হবে। প্যাকেজের আওতায় ডিপো ল্যান্ড ডেভেলপমেন্ট কাজের চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগে ৭ জানুযারি ডিপোর জন্য রাজউক থেকে প্রাপ্ত ৫৮ দশমিক ৯১ একর জমির রেজিস্ট্রেশন সম্পন্ন হয়। ডিপো এলাকার প্রিকোয়ালিফিকেশন সম্পন্ন হয়েছে এবং বিড ডক্যুমেন্ট প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী মে মাসে এর দরপত্র আহ্বান  করা হবে।

 


মন্তব্য