kalerkantho


৪৯ জেলার আউশ চাষিরা পাচ্ছেন সরকারি প্রণোদনা

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১১:৫৭



৪৯ জেলার আউশ চাষিরা পাচ্ছেন সরকারি প্রণোদনা

দেশের ৪৯ জেলার আউশ চাষিদের প্রণোদনা প্রদানের সিদ্ধান্ত জানিয়েছে সরকার। আজ রবিবার সকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয় সভাকক্ষে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ কথা জানান। মন্ত্রী বলেন, ৪৯ জেলার দুই লাখ ৩১ হাজার ৩৬৩ জন চাষিকে এ প্রণোদনার আওতায় আনা হচ্ছে। এর মধ্যে উফশী আউশ চাষি দুই লাখ এক হাজার ৩৬৩, নেরিকা আউশ চাষি ৩০ হাজার। এ জন্য মোট ৩৩ কোটি ৬২ হাজার ২৩৫ টাকা মঞ্জুর হয়েছে বলে জানান তিনি।

এ অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট থেকেই দেওয়া হবে, আলাদা কোনো বরাদ্দের প্রয়োজন হচ্ছে না বলেও জানান মতিয়া চৌধুরী। মন্ত্রী বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের খরিফ-১/২০১৬-১৭ মৌসুমে উফশী ও নেরিকা আউশ আবাদ বাড়াতে প্রণোদনা দেওয়া হবে। এর আওতায় বিনামূল্যে বীজ, রাসায়নিক সার এবং আর্থিক সহায়তা পাবেন কৃষকরা।
 
তিনি বলেন, উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও বরেন্দ্র এলাকার জেলাগুলোতে যেখানে সেচের সুব্যবস্থা নেই এবং দেশের দক্ষিণাঞ্চলে আউশ নির্ভর জেলাগুলোতে আউশের বিভিন্ন জাত জনপ্রিয় করতে এ প্রণোদনা কর্মসূচি প্রস্তাব করা হয়েছে। স্বচ্ছলরা এ প্রণোদনা পাবেন না, সরকারি তালিকা অনুযায়ী অস্বচ্ছল চাষিরা বিকাশের মাধ্যমে এ অর্থ হাতে পাবেন বলে প্রশ্নের জবাবে জানান কৃষিমন্ত্রী।

 


মন্তব্য