kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


এবার জাতীয়ভাবে বাংলা নববর্ষ উদযাপন করা হবে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৪:৫১



এবার জাতীয়ভাবে বাংলা নববর্ষ উদযাপন করা হবে

এবার জাতীয়ভাবে বাংলা নববর্ষ ১৪২৩ উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক বাণী প্রদান, বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, বিভাগীয় শহর, জেলা শহর ও সকল উপজেলায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সকল কারাগার, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের ঐতিহ্যবাহী খাবারের ব্যবস্থা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, শিশু একাডেমি ও লোকশিল্প জাদুঘরে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কার্যক্রম, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে অনুষ্ঠানের আয়োজন ইত্যাদি নানা কর্মসূচি রয়েছে জাতীয়ভাবে বঙ্গাব্দ নববর্ষ উদযাপনের আয়োজনে।

তথ্য মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, সামজকল্যান, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ এর অধিভুক্ত অধিদপ্তর ও অঙ্গ প্রতিষ্ঠান এসব কর্মসূচি বাস্তাবয়ন করবে। আর নির্বাহী আদেশে সকল সরকার প্রতিষ্ঠানে ওই দিন নববর্ষের ছুটি থাকবে।

বৃহস্পতিবার বিকেলে শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত জাতীয়ভাবে বাংলা নববর্ষ উদযাপনে আন্তমন্ত্রণালয় সভায় এসব জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাঙালির একমাত্র অসাম্প্রদায়িক এই উৎসবকে অন্যান্যবারের তুলনায় বেশি চমকপ্রদ ও আকর্ষণীয় করার বিষয়ে সরকারের আরও নানা পরিকল্পনা রয়েছে বলেও জানান জাতীয়ভাবে বাংলা নববর্ষ উদযাপনের সাথে সংশ্লিষ্টরা। সভায় জানানো হয় বরাবরের মতো এবারের নববর্ষের উদযাপনেও বিশেষ নিরাপত্তাব্যবস্থা থাকবে।

 


মন্তব্য