kalerkantho


ডিজিটাল ভূমি রেকর্ড ও জরিপ সংরক্ষণের কাজ গতিশীল করার নির্দেশ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ২২:৫১



ডিজিটাল ভূমি রেকর্ড ও জরিপ সংরক্ষণের কাজ গতিশীল করার নির্দেশ

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ২০২১ সালের মধ্যে সারাদেশের বিদ্যমান সিএস, আরএস, খতিয়ান ও পর্চা ম্যাপ ডিজিটালাইজড করার কাজ সম্পন্ন হবে।
তিনি বলেন, এটা হলে দেশে ভূমি রেকর্ড ও জরিপ সংরক্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে।


ডিজিটাল ভূমি রেকর্ড ও জরিপ সংরক্ষণ প্রকল্পের বর্তমান কাজে সন্তোষ প্রকাশ করে ভূমিমন্ত্রী ‘রেকর্ড ও সংরক্ষণ’ কাজ আরও গতিশলী করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
শামসুর রহমান শরীফ আজ বৃহস্পকিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এ মন্ত্রণালয়ের ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি’র(এডিপি) ফেব্রুয়ারি ২০১৬-এর অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ নির্দেশ দেন।
এ পর্যালোচনা সভায় অন্যান্যের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মেছবাহ উল আলম, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান ও ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম হোসেন উপস্থিত ছিলেন।
সভায়,জানানো হয়, ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্পের আওতায় চলতি বছর ৩০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে দেশের ৭টি জেলার ৪৫টি উপজেলায় ৯ হাজার ৫১টি ম্যাপশীট ও ৩১ লাখ খতিয়ান স্ক্যানিং পদ্ধতিতে ডিজিটালাইজড করার কাজ সম্পন্ন হয়েছে।
এছাড়াও কেন্দ্রীয় ডেটা সেন্টার কম্পাউন্ডে সার্ভার, কম্পিউটার, অপারেটিং সিস্টেম, সফটওয়্যার, নেটওয়ার্ক, আইটি ও অন্যান্য সরঞ্জামাদির কাজ ইতোমধ্যে ৩০ ভাগ সম্পন্ন হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে ভূমি রেকর্ড, জরিপ ও সংরক্ষণ প্রকল্পে সিএস, এসএ ও আরএস জরিপের ৬৫ লাখ ৭ হাজার ৬১৭ খতিয়ানের ডেটা এন্ট্রি সম্পন্ন হয়েছে।
এ সভায় এ-টু-আই কর্তৃক নতুন সফটওয়্যার তৈরির কাজ সম্পন্ন করার পাশাপাশি কর্মপরিকল্পনা অনুযায়ী নতুন সফটওয়্যারে মে ২০১৬ হতে ৫৫টি জেলায় ব্যাচ এন্ট্রির মাধ্যমে ডেটা এন্ট্রি শুরু করাএবং ৫৫ জেলার সংশ্লিষ্ট ২৭৫ কর্মকর্তা ও কর্মচারিকে প্রশিক্ষণ প্রদানের কর্মপরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় বলা হয়, ২টি কারিগরি ও ৭টি বিনিয়োগ প্রকল্পে ৭২ কোটি ৫৮ লাখ টাকার প্রকল্প সাহায্যসহ এ মন্ত্রণালয়ের এডিপি খাতে মোট ১৬৭ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ রয়েছে।
ভূমিমন্ত্রী বরাদ্দকৃত অর্থ নির্ধারিত লক্ষ্যমাত্রায় ব্যায়ের মধ্যদিয়ে সকল কাজ দ্রুত সম্পন্নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।


মন্তব্য