kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


রানা প্লাজা ধসের দিন শ্রমিক শোক দিবস পালনের দাবি

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৬:৫৭



রানা প্লাজা ধসের দিন শ্রমিক শোক দিবস পালনের দাবি

রানা প্লাজা ধসে এক হাজারের বেশি মৃত্যুর ঘটনায় ২৪ এপ্রিল শ্রমিক শোক দিবস ঘোষণা ও সরকারি ছুটির দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিকদের একটি সংগঠন। আজ বৃহস্পতিবার সকালে তোপখানা রোডের নির্মল সেন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসের মালিকসহ দুই ঘটনায় দোষী সবার দৃষ্টান্তমূলক শাস্তি, আহত শ্রমিকদের পুর্নবাসন ও চিকিৎসা দেওয়ার দাবিও জানানো হয়।

জাগো বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ফেডারেশন আয়োজিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন সংগঠনের সভাপতি বাহারানে সুলতান বাহার। রানা প্লাজা ধসে মৃত্যুর ঘটনাকে নজিরবিহীন হিসেবে উল্লেখ করে ২৪ এপ্রিলকে শ্রমিক শোক দিবস ঘোষণার দাবি জানান তিনি। পৃথিবীর কোনো দুর্ঘটনায় এত শ্রমিক মারা যায়নি। তাই এ দিবসকে শ্রমিক শোক দিবস ঘোষণার পাশাপাশি সরকারি ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাজার বাসস্ট্যান্ডসংলগ্ন আটতলা রানা প্লাজা ধসে পড়লে ১১৩৬ জন নিহত হন, যাদের অধিকাংশই ওই ভাবনের পাঁচটি পোশাক কারখানার শ্রমিক। আরও অন্তত আড়াই হাজার মানুষ পঙ্গু হয় ওই ঘটনায়। সংবাদ সম্মেলনে পোশাক শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি, হাজিরা কার্ড ও বার্ষিক ছুটিরও দাবি জানানো হয়। এসব দাবি আদায়ে আগামী ১ এপ্রিল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল, ২ থেকে ২২ এপ্রিল দেশব্যাপী সভা, সমাবেশ ও প্রচারপত্র বিলি করা হবে বলে বাহার জানিয়েছেন।

 


মন্তব্য