kalerkantho


জনসেবায় স্বাধীনতা পদক পেল বাংলাদেশ নৌবাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৩:০০



জনসেবায় স্বাধীনতা পদক পেল বাংলাদেশ নৌবাহিনী

জনসেবায় প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পদক পেল শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়- মন্ত্রে দীক্ষিত বাংলাদেশ নৌবাহিনী। আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে নৌবাহিনীর পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন এ বাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ।

১৯৭১ সালের জুলাই মাসে মুক্তিযুদ্ধ চলাকালে প্রতিষ্ঠার পর থেকেই দেশের সার্বভৌমত্ব, সামুদ্রিক সম্পদ রক্ষা ও মেরিটাইম ট্রাফিক কন্ট্রোলে কাজ করে যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনী। ছোট দুটি তরী নিয়ে এ বাহিনীর যাত্রা শুরু হয়। এরপর ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিএনএস ইশা খাঁর কমিশন করলে এ বাহিনীর অগ্রযাত্রা আরো ত্বরান্বিত হয়।

মুক্তিযুদ্ধকালে অপারেশন জ্যাকপটের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনী পাকিস্তানি বাহিনীর ৭৫টি জাহাজ ধ্বংস করে। এ ছাড়া এ বাহিনীর সদস্যরা নানা অপারেশনে যোগ দিয়ে মুক্তিযুদ্ধকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যান। শুধু জলসীমা পাহারাই নয়, ১৯৮৫ ও ১৯৯১ সালের ঘূর্ণিঝড়সহ দেশের নানা প্রাকৃতিক দুর্যোগে এ বাহিনী মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। উদ্ধার, ত্রাণ ও অন্যান্য তৎপরতায় দেশবাসীকে দুর্যোগের ক্ষত পুষিয়ে নিতে সাহায্য করেছে।

শুধু দেশেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও কৃতিত্বের সঙ্গে কাজ করে বাংলাদেশ নৌবাহিনী দেশের নাম উজ্জ্বল করেছে। ২০০৫ সালে প্রথম এ বাহিনী জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নেয়।

এরপর লেবানন, মালি ও দক্ষিণ সুদানসহ নানা দেশে দায়িত্ব পালন করেছে এবং করছে। ২০১৩ সালে ফিলিপাইনে টাইফুনসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে নানা দুর্যোগে পড়া বেশ কয়েকটি দেশের সহায়তায়ও এগিয়ে এসেছে এ বাহিনী।

 


মন্তব্য