kalerkantho


বঙ্গবন্ধুর জন্মদিবসে ত্রিপুরায় দুটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৯:২৮



বঙ্গবন্ধুর জন্মদিবসে ত্রিপুরায় দুটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মজয়ন্ত্রী উপলক্ষে আগরতলায় বঙ্গবন্ধুর ওপর ভারতের লেখক রচিত দুটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
আগরতলায় সুকান্ত একাডেমিতে গত ১৭ মার্চ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।
অনুষ্ঠানে মুুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বাংলাদেশের স্থপতি-জাতিরজনক বঙ্গবন্ধু বিশ্বের নিপীড়িত মানুষের বন্ধু ছিলেন। এ কারণেই তার মৃত্যুর পর তার কর্ম ও জীবনের অবদান নিয়ে অসংখ্য বই প্রকাশিত হচ্ছে। আগরতলায় এই প্রকাশনা উৎসবের মধ্যদিয়ে এই সত্যের বহিঃপ্রকাশ ঘটলো আবারও।
অনুষ্ঠানে ত্রিপুরার লেখক ড. দেবব্রত দেবরায় রচিত ‘বঙ্গবন্ধুর জীবনের স্মরণীয় ঘটনা’ এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : জীবন ও সংগ্রাম’ গ্রন্থ দুটির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার, লেখক ও গবেষক মোনায়েম সরকার, কবি ও কথাশিল্পী সৈয়দ জাহিদ হাসান, পারিজাত প্রকাশনীর প্রকাশক শওকত হোসেন লিটু, চিত্রশিল্পী রবীন সেনগুপ্ত ও কর্মাধ্যক্ষ আগরতলাস্থ বাংলাদেশ দূতাবাসের সহকারী মো. সাখাওয়াৎ হোসেন।
বই দুটি প্রকাশ করেছে বাংলাদেশের প্রকাশনা সংস্থা ‘পারিজাত প্রকাশনী। ’


মন্তব্য