kalerkantho


প্রতিবন্ধীদের কর্মসংস্থানের মাধ্যমে সমাজে সমৃদ্ধি আসবে : ইনু

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৮:৫১



প্রতিবন্ধীদের কর্মসংস্থানের মাধ্যমে সমাজে সমৃদ্ধি আসবে : ইনু

প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের মাধ্যমে সমাজে সমৃদ্ধি আসবে বলে মনে করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ ছাড়াও তথ্যমন্ত্রী বিশেষায়িত শিক্ষা, উপযুক্ত প্রশিক্ষণ, কর্মসংস্থান ও প্রবেশগম্যতা নিশ্চিত করার মাধ্যমে সমাজে প্রতিবন্ধীদের যোগ্য অবদান রাখার ক্ষেত্র তৈরিতে গণমাধ্যম ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান। আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট মিলনায়তনে ‘প্রতিবন্ধীদের কর্মসংস্থান এবং গণমাধ্যম ও কর্পোরেট মহলের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের সম্পদ; তাদের সমতার দিকগুলো চিহ্নিত করতে পারলে সমাজ আরও সমৃদ্ধ হবে। প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নের জন্য বিশেষায়িত শিক্ষা, উপযুক্ত কর্মসংস্থান ও সমাজের সাথে খাপ খাওয়ানোর চ্যালেঞ্জ মোকাবিলায় সকলকে এগিয়ে আসতে হবে।

এ ছাড়াও প্রতিবন্ধীদের আর্থিক সহায়তার জন্য সামাজিক উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে ইনু বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সরকার প্রতিবন্ধী কল্যাণ আইন প্রণয়নের মাধ্যমে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষায় সরকারের দৃঢ় মনোভাব ব্যক্ত করেছেন।

বেসরকারি সংস্থা লিওনার্ড চেশিয়ার ডিজএবিলিটি (এলসিডি) বাংলাদেশ এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আয়োজক সংস্থার পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক ড. সাদেকা হালিম।


মন্তব্য