kalerkantho


বঙ্গবন্ধু স্যাটেলাইটে থাকতে চায় ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৫:২২



বঙ্গবন্ধু স্যাটেলাইটে থাকতে চায় ভারত

বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাংলাদেশের সঙ্গে থাকারা ইচ্ছা প্রকাশ করেছে প্রতিবেশী দেশ ভারত। আজ বুধবার ঢাকার গণভবন এবং দিল্লিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের ত্রিপুরা থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ইচ্ছা প্রকাশ করেন।


 
নরেন্দ্র মোদী বলেন, আমি আগেও বলেছি, মহাকাশেও আমাদের একসঙ্গে চলা উচিত। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ভারত বাংলাদেশের সঙ্গে এক সঙ্গে চলতে চায়। তিনি বলেছেন, আমরা দুই দেশ মিলে বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করছি- প্রতিবেশীর সঙ্গে কী ধরনের সম্পর্ক রাখতে হয়; আন্তঃনির্ভরশীল পৃথিবী বাস্তবায়নের পথ কোনটা হতে পারে।
 
নরেন্দ্র মোদী বলেছেন, কিছুদিন আগে আমরা একযোগে রোড কানেক্টিভিটির কাজ শুরু করেছি। আজ আমরা বিদ্যুতের মাধ্যমে নতুন শক্তি তৈরি করছি। একবিংশ শতাব্দীর যে প্রয়োজন, সেই ডিজিটাল কানেক্টিভিটিও একযোগে করছি। তার মানে জল-স্থল-নভঃ সব জায়গায় বাংলাদেশ-ভারত একসঙ্গে চলছে আর কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাচ্ছে। বক্তব্য প্রদানকালে নরেন্দ্র মোদী বাংলায় বঙ্গবন্ধুর জন্মদিনে ও ২৬ মার্চ জাতীয় দিবস উপলক্ষে শুভেচ্ছা জানান।

 


মন্তব্য