kalerkantho

25th march banner

ট্রেজারি কর্মকর্তাদের নজরে রাখার নির্দেশ গভর্নরের

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৫:১৭



ট্রেজারি কর্মকর্তাদের নজরে রাখার নির্দেশ গভর্নরের

ব্যাংকিং খাতের ঝুঁকি এড়াতে বেসরকারি ব্যাংকগুলোর সম্পদ ব্যবস্থাপনার (ট্রেজারি) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দিকে নজর রাখার নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ফজলে কবির। বাংলাদেশ ব্যাংকে আজ বুধবার দুপুরে বেসরকারি ব্যাংকের মালিকদের সংগঠনের (বিএবি) নেতাদের সঙ্গে বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। সাক্ষা‍ৎ শেষে বিএবির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, আমরা শুভেচ্ছা বিনিময় করতে এসেছিলাম। আলোচনা ফলপ্রসূ হয়েছে।

নিরাপত্তা প্রসঙ্গে সংক্ষিপ্ত আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, গভর্নর  ব্যাংকগুলোকে সতর্ক হতে বলেছেন। যারা ট্রেজারি বিভাগ ও ফান্ড ম্যানেজমেন্ট বিভাগে কাজ করেন তাদের পাসপোর্টের কপি ও বিস্তারিত পরিচয় সংরক্ষণের জন্য বলেছেন। একইসঙ্গে এসব বিভাগে জনবল পদায়নের (পোস্টিং) ক্ষেত্রে জেনে-বুঝে খোঁজ খবর নিয়ে দেওয়ার কথা বলেছেন।
 
বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুদ ঘটনাকে বড় ধরনের বিপর্যয় উল্লেখ করে তিনি বলেন, ইটস অ্যা ব্যাড ইনসিডেন্ট, ব্ল্যাক ইনসিডেন্টও বটে। এটি একটি বড় ধরনের ঘটনা। টাকার অংক যাই হোক, আটশ’ বা এক কোটি, রিজার্ভের টাকা উদ্ধার হবে, এটাই আমাদের আশা।

এটিএম জালিয়াতি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যা হওয়ার হয়েছে, আর হবে না। অনেকের পানিশমেন্ট হয়েছে, অনেকের হবে। স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদসহ এ সময় অন্যরা উপস্থিত ছিলেন।

 


মন্তব্য