kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


শ্যালা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৪:৫৫



শ্যালা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ

বাগেরহাটের মংলায় সুন্দরবনের ভেতর দিয়ে বয়ে যাওয়া শ্যালা নদীতে সব ধরনের নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। সচিবালয়ে আজ বুধবার নদীর নাব্যতা ও স্বাভাবিক গতি প্রবাহ অব্যাহত রাখা সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রী বলেন, শ্যালা নদীতে একটি ট্যাঙ্কার, পরবর্তী সময়ে কয়লাবাহী জাহাজ দুর্ঘটনায় পরিবেশগত হুমকি দেখা দিয়েছে।

ইতোমধ্যে আমরা সেখানে (শ্যালা নদী) জাহাজ চলাচল বন্ধ করেছিলাম। ১২ ফুট গভীরতার জাহাজ আমরা মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করাচ্ছি। এর চেয়ে বেশি গভীরতার জাহাজগুলো শ্যালা নদী দিয়ে চলত। তবে তার সংখ্যা খুব বেশি নয়, বলেন শাজাহান খান।

তিনি বলেন, কয়েকদিন আগে একটি কয়লাবাহী জাহাজ ডুবে যাওয়ায় শ্যালা নদীতে নৌযান চলাচল বন্ধ করা হয়েছে। এ ব্যবস্থা স্থায়ী। এখন থেকে ১২ ফুটের বেশি গভীরতার জাহাজ আন্ডার লোড (পণ্য কমিয়ে বহন) করে মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করতে হবে।

তবে আটকে থাকা বাংলাদেশ-ভারত প্রটোকলের ১২ ফুটের বেশি গভীরতার কয়েকটি জাহাজ আপাতত শ্যালা দিয়ে পার করে দেওয়া হবে জানিয়ে নৌপরিবহনমন্ত্রী বলেন, এরপর আর কোনো জাহাজ শ্যালা নদী দিয়ে চলাচল করবে না। সেভাবেই কোস্ট গার্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা সেভাবে কাজ শুরু করেছে।


মন্তব্য