kalerkantho


একনেক বৈঠকে ১২১৯ কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ২০:২৮



একনেক বৈঠকে ১২১৯ কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) আজকের বৈঠকে ১২ শত ১৯ কোটি ২৬ লাখ টাকার ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
অনুমোদন দেয়া প্রকল্পগুলোর জন্য জিওবি রয়েছে ৮ শত ২৪ কোটি ৯৯ লাখ টাকা এবং নিজস্ব অর্থায়ন হচ্ছে ৮৪ কোটি ১৯ লাখ টাকা।


জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরে বাংলানগরে পরিকল্পনা কমিশনের সভাকক্ষে অনুষ্ঠিত একনেকের বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
অনুমোদন দেয়া প্রকল্পগুলোর মধ্যেকার রয়েছে ৫টি নতুন প্রকল্প এবং একটি সংশোধিত প্রকল্প ।
বৈঠকের সূত্র জানায়, প্রকল্পগুলোতে প্রকল্প সাহায্য রয়েছে ২৪০ কোটি ১৫ লাখ টাকা।
আজকের বৈঠকে অনুমোদন দেয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ‘নারায়ণগঞ্জের আলীগঞ্জে সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প। ’ এ প্রকল্পের অধীনে কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ৮টি ১৫ তলা ভবন নির্মাণ করা হবে। এতে ৬৭২টি আবাসিক ফ্লাট নির্মাণ করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে মোট ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা।
অন্যান্য যে সব প্রকল্প অনুমোদন দেয়া হয়, সেগুলো হচ্ছে ‘রাজশাহী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প। ’ এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি ১১ লাখ টাকা। ‘জলাভুমি ব্যবস্থাপনা স্থায়ীত্বশীল ফ্রেমওয়ার্ক উন্নয়ন ও হাওর নদীর ইকো সিস্টেমের আন্তর্জাতিক বিষযক সীমানা প্রকল্প। ’ এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৪১ লাখ টাকা। ‘বৃহত্তর যশোর জেলা উন্নয়ন প্রকল্প’র জন্য ব্যয় ধরা হয়েছে ৩২ কোটি ১২ লাখ টাকা। এ ছাড়াও ‘মেঘনা নদীর ভাঙ্গন থেকে ভোলা সদরের রাজাপুর ও পূর্ব ইলিশা ইউনিয়ন রক্ষা বাঁধ প্রকল্প’ এবং ‘উত্তরাঞ্চলে দারিদ্র বিমোচন প্রকল্প (সংশোধিত)’ অনুমোদন দেয়া হয়।
বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী,পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


মন্তব্য