kalerkantho


নাগরিকত্বের জন্য বিদেশিদের দ্বিগুণ ফি দিতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১৭:৪৭



নাগরিকত্বের জন্য বিদেশিদের দ্বিগুণ ফি দিতে হবে

বিদেশিদের জন্য বাংলাদেশের নাগরিকত্ব ফি দ্বিগুণ করে জাতীয় শিল্পনীতি-২০১৬র খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের সুযোগ রেখে 'প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট (সংশোধন) আইন- ২০১৬র' খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ১০১তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১০ সালের শিল্পনীতিতে কোনো বিদেশি পাঁচ লাখ মার্কিন ডলার রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে বাংলাদেশের নাগরিক হতে পারতেন। নতুন শিল্পনীতিতে ১০ লাখ মার্কিন ডলার দিয়ে তাদের নাগরিকত্ব নিতে হবে।

এ ছাড়া আগের শিল্পনীতিতে কোনো স্বীকৃত প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে ১০ লাখ মার্কিন ডলার স্থানান্তর করলে নাগরিকত্ব পাওয়া যেত। নতুন শিল্পনীতিতে কোনো বিদেশিকে নাগরিকত্ব পেতে হলে ২০ লাখ মার্কিন ডলার স্থানান্তর করতে হবে।

এ বিষয়ে আরও বলা, পাঁচ বছরের জন্য কোনো বিদেশি বাংলাদেশে বৈধভাবে বসবাস করতে চাইলে তাদের ৭৫ হাজার মার্কিন ডলার ফি দিতে হতো। এর জন্য এখন দুই লাখ মার্কিন ডলার ফি দিতে হবে।

শিক্ষা সহায়তা ট্রাস্ট সম্পর্কে সংবাদ সম্মেলনে মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে স্নাতক শ্রেণি পর্যন্ত বৃত্তির ব্যবস্থা আছে। আইন সংশোধন করে স্নাতকোত্তর পর্যায়ে মাস্টার্স, এমফিল ও পিএইচডির বৃত্তি প্রদান করা হবে। এ ছাড়া আইনের অধীনে নীতিমালা প্রণয়নেরও ক্ষমতা দেওয়া হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে সেনানিবাস আইন ২০১৬র খসড়া নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে। তবে এটি পরীক্ষা-নিরীক্ষা করে আবার মন্ত্রিসভায় উপস্থাপন করতে বলা হয়েছে।


মন্তব্য