kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


নারী-শিশু উন্নয়নের বাধা দূর করুন : জেলা তথ্য কর্মকর্তাদের প্রতি তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ২০:৩২



নারী-শিশু উন্নয়নের বাধা দূর করুন : জেলা তথ্য কর্মকর্তাদের প্রতি তথ্যমন্ত্রী

কুসংস্কার, ধর্মের অপব্যাখ্যা ও জঙ্গিবাদকে শিশু ও নারী উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দেশব্যাপী দায়িত্ব পালনরত জেলা তথ্য কর্মকর্তাদের এ সকল বাধা দূর করতে কার্যকর ভূমিকা রাখতে হবে।
তিনি আজ রোববার সকালে রাজধানীতে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের সেমিনার কক্ষে ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৪র্থ পর্যায়) পরিকল্পনা ও পর্যালোচনা কর্মশালা’র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তথ্য কর্মকর্তাদের প্রতি এ আহ্বান জানান।
গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউনিসেফ এর যোগাযোগ বিভাগের প্রধান নেহা কাপিল সম্মানীয় অতিথি হিসেবে এবং অধিদপ্তরের পরিচালক (প্রচার) ফজলে রাব্বী বক্তব্য রাখেন। পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব গৌতম কুমার ঘোষ এবং গণযোগাযোগ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
ইউনিসেফের সহায়তায় তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তর আয়োজিত দু’দিনব্যাপী এ কর্মশালায় ৬৪ জেলা ও ৪টি পার্বত্য উপজেলায় কর্মরত তথ্য কর্মকর্তাবৃন্দ অংশ নিচ্ছেন।
অনেক সমস্যার মধ্যে প্রধানগুলোকে চিহ্নিত করে সমাধানের জন্য একটি সময় কাঠামো বেঁধে নেয়া জরুরী উল্লেখ করে মন্ত্রী বলেন, বাল্যবিবাহ রোধ, যৌতুক নিরোধ, মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা এবং সকল ক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্যের অবসানের লক্ষ্যে জনগণকে প্রয়োজনীয় তথ্য দেয়া ও উদ্বুদ্ধ করার কাজে তথ্য কর্মকর্তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, ‘শিক্ষকরা শ্রেণিকক্ষে এবং ধর্মগুরুরা উপাসনালয়ে শিশু ও নারীর অধিকার সম্পর্কে জানাবেন এবং শিশুদের মধ্যে বস্তিবাসী, দুর্যোগ কবলিত, এতিম ও যৌনকর্মীর শিশুদের প্রতি বিশেষ যতেœর ব্যবস্থা করতে হবে। ’
তথ্যমন্ত্রী বলেন, একই সাথে নারীর জন্য যেমন কর্মসংস্থান, ন্যায্য মজুরি, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করতে হবে, তেমনি সম্পদ, বাজার, উন্নয়ন ও রাজনীতিতে তাদের প্রবেশগম্যতা নিশ্চিত করাও আমাদের দায়িত্ব।
গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার তার বক্তৃতায় শিশু ও নারী উন্নয়নে অধিদপ্তরের দীর্ঘদিনের কার্যক্রম তুলে ধরেন। ইউনিসেফ এর যোগাযোগ বিভাগের প্রধান নেহা কাপিল শিশু উন্নয়ন কার্যক্রমে শিশুদের বয়সকালভেদে বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা নেয়া হচ্ছে বলে সভায় জানান।

 


মন্তব্য