kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


বিশ্বে এখন বাংলাদেশ এগিয়ে যাবার রোল মডেল : বাণিজ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৮:১২



বিশ্বে এখন বাংলাদেশ এগিয়ে যাবার রোল মডেল : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের ব্যবসায়ীরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা এবং কঠোর পরিশ্রম করে সফলভাবে দেশের বাণিজ্যকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকার দেশে নিজস্ব অর্থায়নে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। দেশে রাজনৈতিক স্থিতিশিলতা নিশ্চিত করা গেলে, উন্নয়নে কোনো সমস্যা নেই। তিনি বলেন, দেশের সামনে অনেক চ্যালেঞ্জ এসেছিল, তা সফল ভাবে মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন এগিয়ে যাবার রোল মডেল।

তোফায়েল আহমেদ আজ নগরীর একটি হোটেলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অ্যান্ড কমার্সের উদ্যোগে আয়োজিত 'সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস : চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের অর্থনীতি এখন অনেক শক্ত অবস্থানে রয়েছে। দেশের রপ্তানি, রিজার্ভ, রেমিটেন্সসহ সকল অর্থনৈতিক সূচকই উর্ধ্বমূখী। এখন চ্যালেঞ্জ হলো এগিয়ে যাবার।

তিনি বলেন, দেশের গ্রামীণ উন্নয়ন এখন চোখে পড়ার মতো। দেশের মানুষ খুশি। বাংলাদেশ এখন কোনো তলাবিহীন ঝুড়ি নয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাতকে এগিয়ে নিতে অনেক চ্যালেঞ্জ সামনে এসেছিল, সে সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে এসেছে। দেশের তৈরি পোশাক নিয়ে চ্যালেঞ্জ অনেক।

তিনি বলেন, শ্রমিকদের অধিকার ও শ্রম আইন নিয়ে প্রশ্ন তোলা হয়, অথচ কারখানাগুলোতে শ্রমিকদের কোনো অভিযোগ নেই। কারখানাগুলোতে শ্রমিকদের কাজের পরিবেশ এবং প্রাপ্ত বেতনে সন্তুষ্ট। কর্মবান্ধব পরিবেশে কাজ করে শ্রমিকরা খুশি।

তোফায়েল আহমেদ বলেন, দেশের রপ্তানি আয় দেশের ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে ৬০ বিলিয়ন মার্কিন ডলার হবে, এর মধ্যে ৫০ বিলিয়ন মার্কিন ডলার আসবে শুধু তৈরি পোশাক রপ্তানি থেকে।

তিনি বলেন, দেশব্যাপী ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ইতিমধ্যে ৩০টির কাজ শুরু হয়েছে। দেশে এখন গ্রিন ইন্ডাস্ট্রির সংখ্যা বাড়ছে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন।
আইসিসি বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জা মো. আজিজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর, সিপিডির নির্বাহী পরিচালক প্রফেসর মোস্তাফিজুর রহমান, ইউএনডিপি (বাংলাদেশ)-এর ডেপুটি কান্ট্রি ডিরেকটর নিক বারেসফোর্ড।


মন্তব্য