kalerkantho


জাইকার প্রতিবাদ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৫:১৫



জাইকার প্রতিবাদ

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজে জাপানের সংশ্লিষ্টতা বিষয়ে কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনের প্রতিবাদ করেছে জাইকা। গত ১৭ মার্চ তারিখে দৈনিক কালের কণ্ঠে 'জাপানকে কাজ না দিলে অর্থায়ন বন্ধের হুমকি' শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয়। আজ ২০ মার্চ জাইকার বাংলাদেশ অফিসের প্রধান মিকিও হাতেদা স্বাক্ষরিত একটি প্রতিবাদলিপিতে নিজেদের বক্তব্য তুলে ধরে জাইকা।

প্রতিবাদলিপিতে বলা হয়, শীর্ষস্থানীয় আপনাদের এই পত্রিকায় প্রকাশিত খবরটি আমাদের মর্মাহত করেছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজ না দিলে জাপান ভবিষ্যতে বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে অর্থায়ন না করার হুমকি দিয়েছে বলে যে প্রতিবেদন প্রকাশ করেছে তা সম্পূর্ণ ভুল।

প্রতিবাদলিপিতে আরো বলা হয়, ২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় দেশটির অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজের জন্যে জাপান সরকারকে আনুষ্ঠানিক অনুরোধপত্র পাঠায়। তখন থেকেই জাইকা এই প্রজেক্ট নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয় সাধন করে আসছে।

সংশ্লিষ্ট বিষয়ে জাপান সরকারের পক্ষ থেকে কোনো ধরনের হুমকি প্রদান করা হয়নি বলে স্পষ্ট করেন মিকিও হাতেদা।

উল্লেখ্য, গত ১৭ মার্চ তারিখে দৈনিক কালের কণ্ঠে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের উন্নয়নের অন্যতম অংশীদার জাপানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজ না দিলে দেশটি ভবিষ্যতে উন্নয়ন প্রকল্পে অর্থায়ন না করার হুমকি দিয়েছে।

 


মন্তব্য