kalerkantho

25th march banner

চুরি হওয়া অর্থ উদ্ধার প্রথম কাজ : গভর্নর

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৪:৪৫



চুরি হওয়া অর্থ উদ্ধার প্রথম কাজ : গভর্নর

তদন্ত কমিটির রিপোর্টের পরই পরবর্তী ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের পর ফজলে কবির আজ রবিবার দুপুরে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় সরকার একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটির রিপোর্টের পরেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। যে টাকা বের হয়ে গিয়েছে সেটা রিকভারি (উদ্ধার) করা আমার প্রথম কাজ। একই সঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়টি নিশ্চিত করা হবে।

ফজলে কবির বলেন, ভবিষ্যতে যাতে অর্থ লোপাটের ঘটনা না ঘটে সে জন্য যা করা দরকার সবই করা হবে। ব্যাংকের সুরক্ষায় আইটি নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হবে। এর আগে বেলা ১২টার দিকে তিনি প্রথম কেন্দ্রীয় ব্যাংকে আসেন। পরে নিজ দপ্তরে গণমাধ্যম প্রতিনিধিদের সাথে কথা বলেন তিনি।

ফজলে কবির বলেন, রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের মধ্যে এক ধরনের আস্থার সংকট তৈরি হয়েছে। আস্থা ফিরিয়ে আনতে বিশেষভাবে কাজ করা হবে। তাদের জন্য ওয়েক আপ কল-এর মতো কার্যক্রম হাতে নেয়া হবে। এ জন্য ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকসহ সবার সাথে পর্যায়ক্রমে বৈঠক বসব।

প্রশাসনে কোন সংস্কার আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার মাধ্যমে আরও ডেভেলপমেন্ট আনা হবে, যে ত্রুটিগুলো আছে সেগুলো চিহ্নিত করে নিরসন করার উদ্যোগ নেওয়া হবে। এক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, মানবিক ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফিন্যান্সিয়াল ইনক্লুশন কার্যক্রম অব্যাহত থাকবে।

 


মন্তব্য