kalerkantho


বুদ্ধিবৃত্তি চর্চার ক্ষেত্রে আবেদন কখনো শেষ হয় না : ঢাবি উপাচার্য

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ২২:৪৬



বুদ্ধিবৃত্তি চর্চার ক্ষেত্রে আবেদন কখনো শেষ হয় না : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন,কিছু গুণী মানুষ থাকেন, বুদ্ধিবৃত্তি চর্চার ক্ষেত্রে যাদের আবেদন কখনো শেষ হয় না।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে প্রতœতত্ত্ববিদ প্রয়াত আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া স্মরণে আলোচনা সভা এবং আলোকচিত্র ও গ্রন্থ প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


পরিণত বয়সেও আ ক ম যাকারিয়া তারুণ্যদীপ্ত হয়ে কাজ করে গেছেন উল্লেখ করে উপাচার্য বলেন, তিনি শুধু একজন দক্ষ প্রশাসক বা প্রতœতত্ত্ববিদই ছিলেন না, ছিলেন নৃতত্ত্ববিদ, ইতিহাসবিদ, অনুবাদক, পুঁথি সাহিত্য বিশারদ, ক্রীড়া সংগঠক এবং পূর্ণাঙ্গ ভালো মানুষ। যে কোন বিষয়ে জানা ও জানানোর ক্ষেত্রে আ ক ম যাকারিয়ার ছিলো অফুরন্ত কৌতুহল।
বিরল প্রতিভার অধিকারী এই ব্যক্তিত্বের জীবন ও আদর্শ অনুসরণের মাধ্যমে সত্যিকারের সৎ ও ভালো মানুষ হিসাবে গড়ে ওঠার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।
ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির আয়োজনে কমিটির চেয়ারম্যান ও ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে স্মরণসভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. নাজমা খান মসলিশ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক সাইফুল ইসলাম খান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মিসেস শামীম বানু, মওলানা ফরিদ উদ্দিন মাসউদ, মওলানা নুরুদ্দিন ফতেহপুরী, অনুবাদক ফাদার সিলভানো গারেল্লো, সাংবাদিক মোজাম্মেল হোসেন মঞ্জু, আ ক ম যাকারিয়ার সহধর্মিনী রেহানা বেগম,কন্যা মাসুমা খাতুন, ছেলে মারুফ শমসের যাকারিয়া প্রমুখ বক্তব্য রাখেন।
দিনব্যাপী প্রদর্শনীতে আ ক ম যাকারিয়ার কর্মময় জীবন নিয়ে আলোকচিত্র এবং তাঁর রচিত ৩০টি গ্রন্থ প্রদর্শিত হয়।
আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া ১৯১৮ সালে জন্মগ্রহণ করেন এবং ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন।


মন্তব্য