kalerkantho


নিয়মিত সংস্কৃতি চর্চা আমাদের আত্মাকে পরিশুদ্ধ করে : আনিসুজ্জামান

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ২১:২১



নিয়মিত সংস্কৃতি চর্চা আমাদের আত্মাকে পরিশুদ্ধ করে : আনিসুজ্জামান

এমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান ‘সংস্কৃতি’কে জীবনের অঙ্গ হিসেবে অভিহিত করে বলেছেন,‘নিয়মিত সংস্কৃতি চর্চা আমাদের আত্মাকে পরিশুদ্ধ করে’।
তিনি আজ শনিবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য-বিশারদ মিলনায়তনে আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। দেশব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের মধ্যে চার স্তরে ৮টি বিষয়ে অনুষ্ঠিত এ সাংস্কৃতিক প্রতিযোগিতায় ১৪ হাজার ৩৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। জাতীয় পর্যায়ে উন্নীত ৬৪ জন প্রতিযোগীর মধ্য থেকে ২৪ জন প্রতিযোগী চূড়ান্তভাবে বিজয়ী হয়।
‘জাতি হিসেবে আমাদের বাঙালিদের রয়েছে এক সমৃদ্ধ অসাম্প্রদায়িক সংস্কৃতির উত্তরাধিকার’ উল্লেখ করে ড. আনিসুজ্জামান বলেন,জাতির অসাম্প্রদায়িক চরিত্র ও বৈশিষ্ট্য টিকিয়ে রাখতে আমাদের অব্যাহত সাংস্কৃতিক চর্চা আবশ্যক।
তিনি বলেন,‘জাতীয় বিশ্ববিদ্যালয় আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে একটি প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। আশাকরি এ ধরনের প্রতিযোগিতা প্রতিবছর অনুষ্ঠিত হবে। ’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মো. নোমান-উর-রশীদ। অনুষ্ঠান পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসাইন।


মন্তব্য