kalerkantho

26th march banner

'৩৩১ কোটি টাকা ব্যয়ে ৩ লক্ষ ৬০ হাজার বিত্তহীনের জীবনমান উন্নয়ন হচ্ছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ২১:১৯



'৩৩১ কোটি টাকা ব্যয়ে ৩ লক্ষ ৬০ হাজার বিত্তহীনের জীবনমান উন্নয়ন হচ্ছে'

সরকারের দারিদ্র শূন্যকরণ কর্মসূচির অন্যতম সহায়ক কার্যক্রমের অধীনে ৩৩১ কোটি ৪২ লক্ষ টাকা ব্যয়ে ৩ লক্ষ ৬০ হাজার বিত্তহীন মানুষের কর্মসংস্থান ও দারিদ্র বিমোচন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো: মসিউর রহমান রাঙ্গাঁ জানান, দেশের ৪২টি জেলার ১৯০টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে ।
আজ গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় মাঠ পর্যায়ে কর্মরত কর্মীদের এক পুণর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, চলমান প্রকল্পটি বর্তমান সরকারের
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) পল্লী জীবিকায়ন প্রকল্প (পজীপ) ২য় পর্যায় কর্মসূচি চলছে।
প্রকল্প পরিচালক মোঃ আব্দুল হামিদ সরকারের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার, বিআরডিবি’র মহাপরিচালক মোহাম্মদ আব্দুল কাইয়ুম প্রমূখ।
প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ আরো বলেন বর্তমান সরকার সুষম উন্নয়ন নীতিতে উন্নয়ন কর্মকান্ডের সুফল ভাগ্য বিড়ম্বিত মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে। দেশের সিংহ ভাগ গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান, প্রশিক্ষণ, দারিদ্র নিরসন ও জীবন ধারাকে ইতিবাচক ভাবে এগিয়ে নিতে গণমুখী পজীপ প্রকল্পটি সহায়ক শক্তি। এ শক্তিকে যথাযথভাবে কাজে লাগাতে মাঠ পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের আরও সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে স্ব-স্ব দায়িত্ব পালন করতে হবে। এ ব্যাপারে কোন প্রকার গাফিলতি বা শৈথিল্য বরদাশ্ত করা হবে না বলে প্রতিমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করেন।
তিনি বলেন, প্রকল্পটির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে দারিদ্র পীড়িত নারীদের কর্মসংস্থান, আয় ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ক্ষমতায়ন ও উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করা হচ্ছে। এতে পশ্চাদপৎ নারী সমাজ সাবলম্বী হচ্ছে বলে মন্ত্রী উল্লেখ করেন।


মন্তব্য