kalerkantho

বুধবার । ২৫ জানুয়ারি ২০১৭ । ১২ মাঘ ১৪২৩। ২৬ রবিউস সানি ১৪৩৮।


জাতিসংঘের বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

নিউ ইয়র্ক প্রতিনিধি    

১৯ মার্চ, ২০১৬ ১৪:২৮



জাতিসংঘের বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় শতাধিক বাংলাদেশি শিশু-কিশোর অংশ নেয়।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জীবনাদর্শের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র পরিবেশন করা হয়। এতে ভাষা আন্দোলন থেকে শুরু করে ২৩ বছরের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা অর্জন এবং যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। পরে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটি উপলক্ষ্যে আলোচনার সূত্রপাত করে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, "বাংলাদেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে জাতির পিতাকে বছরের প্রতিটি দিনই স্মরণ করতে হবে। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের হৃদয়ে ধারণ করতে হবে। " এ জন্য সারা বছরই বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করার জন্য তিনি প্রবাসী বাঙালিদের প্রতি আহ্বান জানান।

পরে স্থানীয় তিনটি বাঙালি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের শিশু শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বীপার শিশুশিল্পীরা সংগীত ও 'জয় বাংলা, বাংলার জয়' শিরোনামে গীতি আলেখ্য পরিবেশন করে। এ ছাড়া আনন্দ ধ্বনি এবং বহ্নিশিখা সংগীত নিকেতনের শিশুশিল্পীরা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে কবিতা আবৃত্তি, সংগীত ও নৃত্য পরিবেশন করে।


মন্তব্য