kalerkantho


অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে মানসম্মত শিক্ষার বিকল্প নেই : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ২২:৫৮



অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে মানসম্মত শিক্ষার বিকল্প নেই : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেছেন, একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে মানসম্মত শিক্ষার বিকল্প নেই। তিনি আরো বলেন, ছাত্রদের মানসম্মত শিক্ষায় শিক্ষিত করতে হবে। আমাদের ছেলে-মেয়েরা মানসম্মত শিক্ষায় বিশ্বে নাম করতে হবে। যেমনিটি রয়েছে আমাদের পার্শ্ববর্তী দেশে। আজ শুক্রবার কমলাপুরের ধর্মরাজিক মন্দির প্রাঙ্গণে ধর্মরাজিক উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার, শিক্ষাবৃত্তি প্রদান, প্রীতি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষাই নয় আরেকটি শিক্ষা রয়েছে আমার নিয়ন্ত্রণে উপ-আনুষ্ঠানিক। যেখানে ঝরে পড়া শিক্ষাথীরা রয়েছে। বাংলাদেশে সরকারী ৪ লাখ শিক্ষক ও শিক্ষিক-শিক্ষিকা ও ৫০ হাজার কর্মচারী রয়েছে।

গণশিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট ৩২ হাজার কোটি টাকা। আমার মন্ত্রণালয় কোন স্কুল নির্মাণ করে না। এগুলো সব এলজিইডি এবং শিক্ষা মন্ত্রণালয় করে। তবে আমার কাছে এলে আমি আপনাদের সাহায্য করার জন্য সর্বাত্মক চেষ্টা করবো।

মন্ত্রী বলেন, শিক্ষকরা ছাত্রদের জিজ্ঞাসা করলে বলে তুমি বড় হলে কি হবে। ছাত্ররা প্রতি উত্তরে বলে, আমি ডাক্তার হবো, কেউ বলে আমি ইঞ্জিনিয়ার হবো। আমি শিক্ষকদের জ্ঞান দিচ্ছি না। শিক্ষকরা যেন ছাত্রদের বলে তোমারা মানুষের মতো মানুষ হও।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষা সহায়তা ট্রাষ্ট রয়েছে। সেই ট্রাষ্টের আমিও সদস্য সেই ট্রাষ্ট দেশের স্কুল-কলেজগুলোকে প্রধানমন্ত্রী সাহায্য করে থাকে। সেখানে আমি এই বিদ্যালয়টির জন্য কথা বলবো।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি ও সংঘ নায়ক শুদ্ধানন্দ মহাথের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পুলিশের ডিআইজি (অব:) পি, আর বড়ুয়া, যুগ্ম সচিব (অব:) রনজিত কুমার বড়ুয়া।  

এ ছাড়াও অনুষ্ঠানে ছাত্রদের বার্ষিক পুরস্কার ও শিক্ষা বৃত্তি প্রদান করেন মন্ত্রী মোস্তাফিজুর রহমান।


মন্তব্য