kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


অর্থ লোপাটের ঘটনায় অর্থমন্ত্রীর বিচার দাবি করেছেন ইমরান

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ২১:৪৬



অর্থ লোপাটের ঘটনায় অর্থমন্ত্রীর বিচার দাবি করেছেন ইমরান

বাংলাদেশের রিজার্ভের অর্থ লোপাটের ঘটনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকেও দায়ী করে তার বিচার দাবি করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। আজ শুক্রবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরে সামনে ‘জনগণের কষ্টার্জিত হাজার কোটি টাকা রিজার্ভ জালিয়াতির বিরুদ্ধে’ এক নাগরিক সমাবেশ থেকে এ দাবি জানান তিনি।

ইমরান বলেন, বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে আগের অর্থ লুটপাটের ঘটনায় জড়িতদের খুঁজে বের করতে না পারলে রিজার্ভ লুটের পেছনের হোতাদের বের করা সম্ভব হবে না।  

তিনি বলেন, আমি মনে করি, আজকে এই লুটপাটের বিচার করতে গেলে বিগত সাত বছরে হাজার হাজার কোটি টাকা লোপাটের প্রশয়দাতা বাংলাদেশের অর্থমন্ত্রী। তাকে আগে বিচারে আওতায় আনতে হবে।

এ বিষয়ে হল-মার্কের মাধ্যমে সোনালী ব্যাংকের অর্থ ৩৬ হাজার কোটি টাকা আত্মসাতের ঘটনার প্রতিক্রিয়ায় দেওয়া অর্থমন্ত্রীর মন্তব্যের প্রসঙ্গ টানেন ইমরান এইচ সরকার। তিনি বলেন, কীসের ভিত্তিতে তিনি হাজার হাজার কোটি টাকা লোপাট হওয়ার পরও একের পর এক বলে যাচ্ছেন, ‘চার হাজার কোটি টাকা কিছু না’- এই কথাগুলোর রহস্য এখন খুঁজে বের করতে হবে।

কয়েক হাজার কোটি টাকা লুটপাটের বিষয়টিকে অর্থমন্ত্রী পাত্তা না দেওয়ার ফলেই বাংলাদেশ ব্যাংকের রির্জাভের টাকা লুট করা সম্ভব হয়েছে বলে মনে করেন ইমরান। তিনি বলেন, যখন বলা হয়েছে, চার হাজার টাকা কিছু না তখন থেকে বাংলাদেশ ব্যাংকের টাকা লোপাটের নীল-নকশা শুরু হয়ে গিয়েছে।

ইমরান বলেন, গর্ভনরকে পদত্যাগ করিয়ে নতুন গর্ভনর নিয়োগ করা হয়েছে। এটা ধামাচাপা গর্ভনরও বলা যায়। কেননা সোনালী ব্যাংকের লুটপাটের পর তাকে সোনালী ব্যাংকের চেয়াম্যান করা হয়েছিল ওই অর্থ জালিয়াতি ধামাচাপা দেওয়ার জন্য, ধামাচাপা দেওয়া হয়েছে।


মন্তব্য