kalerkantho

26th march banner

বনানীতে বহুতল ভবনে বিস্ফোরণ

উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে না তোলা ভালো : আনিসুল হক

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ২১:০৬



উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে না তোলা ভালো : আনিসুল হক

বনানীর বহুতল ভবনে বিস্ফোরণে আগুন লাগার ঘটনার জন্য স্থানীয়রা তিতাস কর্তৃপক্ষের পাশাপাশি ঢাকা উত্তর সিটি করপোরেশনকে দায়ী করলেও সে দায় নিতে রাজি নন মেয়র আনিসুল হক। আজ শুক্রবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের সঙ্গে রাস্তা খোঁড়ার কারণে গ্যাস পাইপে ছিদ্র হওয়ার যোগসূত্র নিয়ে সন্দেহও প্রকাশ করেন তিনি।

সিটি করপোরেশনের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তিনি বলেন, এটা বলা খুব সহজ, ওমুক দায়ী, ওমুক দায়ী। আমি ফরমালি বললাম, দেড় মাস আগে আমাদের একটি সমম্বয় মিটিং হয়েছে। তিনি আরো বলেন, এটাও ফরমালি বললাম, আমাকে আজকে জানানো হয়েছে, গত পরশু তিতাসের কমপ্লেইন রেজিস্ট্রারে ফরমালি লিখিত কমপ্লেইন করে এসেছে ঠিকাদার।

এ বিষয়ে প্রয়োজনে সাংবাদিকদের খোঁজ নেওয়ার আহ্বান জানিয়ে মেয়র আনিসুল বলেন, সুতরাং উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে না তোলা ভালো। যে ঘটনাটি ঘটেছে, সেটি রাস্তায় ঘটেনি, সেটি বিল্ডিংয়ে ঘটেছে এবং বিল্ডিংয়ের দোতলা ও ছয়তলায় শব্দ হয়েছে। এর ইনভেস্টিগেশন হওয়া প্রয়োজন।

বিস্ফোরণের ঘটনায় সিটি করপোরেশনের ব্যর্থতা রয়েছে কি না? এ প্রশ্নের জবাবে সাংবাদিকদের আনিসুল হক বলেন, সিটি করপোরেশনের ব্যর্থতা নেই বলে আমি মনে করি। কারণ এখানে সিটি করপোরেশনের করার কিছু নেই।

সিটি করপোরেশন, ওয়াসাসহ নগরীর অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানের কাজে সমন্বয়হীনতার অভিযোগের জবাবে মেয়র বলেন, এটা তো ‘রং’ কথা না। সমন্বয়হীনতা তো থাকতেই পারে।

সমন্বয়ের উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, দেড় মাস আগেও মিটিং করেছি। সমন্বয়হীনতা ঘটে, কারণ একেকজন একেক সময় কাজ করি। একেক জনের প্ল্যান একেক সময় পাস হয়।  তিনি আরো বলেন, একেকটি প্রতিষ্ঠান একেক সময় সরকার থেকে টাকা পায়। সুতরাং চাইলেও এক সময় কাজ করা সম্ভব নয়। তবে অনেক বেশি সমন্বয় করা উচিৎ এবং আমরা আপ্রাণ চেষ্টা করছি।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ২টার দিকে রাজধানীর বনানীর ২৩ নম্বর সড়কের ৯ নম্বর বাড়ির ছয়তলা ভবনে এ বিস্ফোরণের ঘটনাটি ঘটে। ঘটনার আগের দিন রাস্তা খোঁড়ার সময় পাশের ১৪ নম্বর ভবনের সামনের গ্যাস পাইপে ছিদ্র হয়, সেখান থেকেই গ্যাস ৯ নম্বর ভবনের স্যুয়ারেজ লাইনে ঢুকে ভবনে ছড়িয়ে পড়ে। পরে গতকাল গভীররাতে ওই গ্যাসের কারণেই বিস্ফোরণ হয়। এ ঘটনায় আজ শুক্রবার সকালে তিতাস ওই ছিদ্র বন্ধের পর দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।


মন্তব্য