kalerkantho


শিক্ষকতায় ফিরছেন আতিউর রহমান

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১৭:৪০



শিক্ষকতায় ফিরছেন আতিউর রহমান

রিজার্ভের অর্থ কেলেঙ্কারির ঘটনায় গভর্নরের পদ হারানো ড. আতিউর রহমান ফের ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় ফিরেছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

২০০৬ সালে উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপনা শুরু করেন তিনি। এর তিন বছর পর ডেপুটেশনে গিয়ে গভর্নরের দায়িত্ব নিয়েছিলেন আতিউর। এই বিভাগের চেয়ারম্যান ড. আবু ইউসুফ জানান, আতিউর স্যার বুধবার আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন। এদিকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের জন্য বরাদ্দপ্রাপ্ত বাসভবন ছেড়ে নিজ বাসায় উঠছেন আতিউর রহমান। এ জন্য গতকাল দুপুরে গুলশানের গভর্নর ভবন থেকে একটি ট্রাকে করে আসবাব নতুন বাসায় নিয়ে যাওয়া হয়েছে।

গতকাল গুলশানের গভর্নর ভবনের গিয়ে দেখা যায়, সকাল থেকে বিভিন্ন গণমাধ্যমকর্মী আতিউর রহমানের সঙ্গে দেখা করা জন্য প্রবেশের চেষ্টা করেন। কিন্তু গেটম্যান জানিয়ে দেন বিদায়ী গভর্নর কারও সঙ্গে কথা বলবেন না। অধ্যাপক হিসেবে উন্নয়ন অধ্যয়ন বিভাগে যোগ দেওয়ার আগে নিজের গড়া প্রতিষ্ঠান 'সমুন্নয়' চালাচ্ছিলেন আতিউর রহমান। তার আগে বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে (বিআইডিএস) রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন তিনি। আতিউরের জন্ম ১৯৪৯ সালের ২৮ নভেম্বর, জামালপুরে। মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। তিনি পিএইচডি ডিগ্রি পান ১৯৮৩ সালে। স্ত্রী ড. সাহানা রহমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক্স বিভাগের অধ্যাপক। তার তিন কন্যা রয়েছে। আওয়ামী লীগ সরকার গঠন করার পর ২০০৯ সালে আতিউরকে ৪ বছরের জন্য গভর্নর পদে নিয়োগ দেয়। এরপর ২০১৬ সালের ২ আগস্ট পর্যন্ত তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়ানো হয়েছিল।


মন্তব্য