kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


যারা শর্ত মানছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২১:৪৩



যারা শর্ত মানছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারী নিয়মনীতি ও শর্ত মানছে না তাদের বিরুদ্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
শিক্ষামন্ত্রী আজ বুধবার বিকেলে রাজধানীতে স্টেট ইউনির্ভাসিটি অব বাংলাদেশের (এসইউবি) চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।


শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হলেও ব্যবসায়িক উদ্দেশ্যে পরিচালিত শর্ত অমান্যকারী কিছু বেসরকারি বিশ্ববিদ্যায়ের জন্য অপার সম্ভাবনাময় এ খাতের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। অনেক বেসরকারী বিশ্ববিদ্যালয় সরকারের দেওয়া নূন্যতম শর্ত এখনও পর্যন্ত পালন করতে পারেনি। তারা আর বেশি দিন টিকে থাকতে পারবেনা। ’
তিনি আরও বলেন, ‘ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে তাদেরকে সময় বেঁধে দেওয়া হয়েছে। তারা যদি নির্ধারিত সময়ের মধ্যে শর্ত পূরণ করতে না পারে, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। ’
নুরুল ইসলাম নাহিদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান রক্ষার পাশাপাশি নতুন এ শিক্ষা ব্যবস্থা গণমুখী করতে সরকার উদ্যোগ নেবে।
বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর রাষ্টপতি মোঃ আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত এ সমাবর্তনে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের অধিকাংশ শিক্ষার্থী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করে।
তিনি বলেন, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষাব্যবস্থা নতুন হলেও এসব বিশ্ববিদ্যায়ের সংখ্যা ও শিক্ষার্থীর সংখ্যা ইতোমধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়কে অতিক্রম করেছে। তিনি বেসরকারি খাতে উচ্চশিক্ষা আরো গণমুখী করতে উদ্যোগী হতে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের প্রতি আহ্বান জানান।
এসইউবি-এর চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। সমাবর্তনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এসইউবি ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. এ এম শামীম, উপাচার্য অধ্যাপক গনি চৌধুরী, নেপালের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সোসিল কে লামসাল ও সেরা শিক্ষার্থী জায়েরা ইসলাম উর্মি প্রমুখ।
সমাবর্তনে ৯টি অনুষদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ হাজার ৮৫৫জন ছাত্র-ছাত্রীকে ডিগ্রী প্রদান সহ শিক্ষা সনদ প্রদান করা হয়।
এছাড়া বিভিন্ন বিষয়ে পারদর্শিতা ও সর্বোচ্চ ফলাফল অর্জনকারী মেধাবী ১৫জন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এদের মধ্যে সমাবর্তনের চ্যান্সেলর অ্যাওয়ার্ড লাভ করেন ফার্মেসী বিভাগের শিক্ষার্থী জায়েদা ইসলাম উর্মি।
এসইউবি সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য, ডীন, রেজিষ্টার, জনপ্রতিনিধি, দেশী বিদেশী অতিথিবর্গ, বিপুল সংখ্যক শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
পরে দ্বিতীয় অধিবেশনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


মন্তব্য