kalerkantho

26th march banner

দেশে গৃহহীন ও ভূমিহীন মানুষ থাকবে না : ভূমিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২১:৩৮



দেশে গৃহহীন ও ভূমিহীন মানুষ থাকবে না : ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, এদেশে কোনও গৃহহীন ও ভূমিহীন মানুষ থাকবে না। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।
তিনি বলেন, গৃহহীন ও ভূমিহীনদের বাস ও চাষযোগ্য জমি দান করে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সরকার প্রাণান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
মন্ত্রী আজ জেলার হাতিয়া ও সুবর্ণচর উপজেলার ভূমিহীনদের মাঝে ভূমির খতিয়ান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে নোয়াখালীতে ভূমিহীন কৃষকদের জমি দিয়ে গিয়েছিলেন। জাতির পিতা এদেশের মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিশ্চিত করে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। তাঁর কন্যা শেখ হাসিনাও রাষ্ট্রীয়ভাবে সকলের জন্য এ ৫টি মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।
ভূমিমন্ত্রী বলেন, এদেশের মানুষ বিনা পয়সায় জমি পাবে, বাসস্থান পাবে, শিক্ষা পাবে, স্বাস্থ্য সেবা পাবে তা আগে কেউ ভাবতে পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রাষ্ট্রীয়ভাবে সকলের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর।
মন্ত্রী সারাদেশে জেগে ওঠা চরগুলোতে বিশেষ করে সমুদ্র থেকে জেগে ওঠা চর ও সুন্দরবনের উপকূলে জেগে ওঠা চরগুলোতে ভূমিহীনদের মাঝে বন্দোবস্তযোগ্য কৃষি জমি প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
পরে তিনি ১৪শ’ ভূমিহীন পরিবারের মাঝে খতিয়ান বিতরণ করেন। চলতি বছরের ডিসেম্বরে ১৪ হাজার জমির খতিয়ান বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।
খতিয়ান বিতরণকালে নারীদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
নোয়াখালী জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌসের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে সংসদ সদস্য আয়েশা ফেরদৌস, ভূমি সচিব মেছবাহ-উল-আলম, উপসচিব জাকির হোসেন বক্তৃতা করেন।


মন্তব্য