kalerkantho


উন্নত যাত্রী সেবা নিশ্চিতসহ সবধরনের ব্যবস্থা গ্রহণের তাগিদ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৮:১০



উন্নত যাত্রী সেবা নিশ্চিতসহ সবধরনের ব্যবস্থা গ্রহণের তাগিদ

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় উন্নত যাত্রী সেবা নিশ্চিতসহ রেলের আধুনিকায়নে সবধরনের ব্যবস্থা গ্রহণ করার তাগিদ দেয়া হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় বাংলাদেশ রেলওয়ের খাতওয়ারী বাৎসরিক আয়-ব্যয়, বিদ্যমান ও নতুন ক্রয়কৃত লোকোমোটিভের খরচের তুলনামূলক তথ্য এবং গত দুই বছরে লোকোমোটিভের দৈনিক গড় প্রাপ্যতার হার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায বাংলাদেশ রেলওয়েকে অধিকতর জনমুখী ও আধুনিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ইতোমধ্যে গৃহীত পরিকল্পনাগুলোর দ্রুতগতিতে বাস্তবায়ন নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়।
সভায় স্থায়ী কমিটির বিগত বৈঠকসমূহের সুপারিশগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার সময় বাংলাদেশ রেলওয়ের ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা সংক্রান্ত প্রচলিত নীতিমালা বাস্তবমুখী ও যুগোপযোগীকরণ, বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে রেলের আধুনিকরণের সবধরেেনর ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।
সভায় রেলের আধুনিক ইঞ্জিন বা বগি ক্রয়, রেলওয়ের সার্বিক কর্মকান্ডের মান উন্নয়ণ ও লাইন সম্প্রসারণের লক্ষ্যে গৃহীত মাস্টার প্ল্যাানের আওতায় ২৩৫টি প্রকল্পের সফল বাস্তবায়ন, সার্কুলার ট্রেন ও স্পীড ট্রেন চালুর বিষয়ে হালনাগাদ অগ্রগতি, প্রতিটি রেল স্টেশন সিসিটিভি ক্যামেরা ও স্ক্যানিং মেশিন বসানোসহ বাংলাদেশ রেলওয়েতে হেল্প-লাইন সংযোজন ও ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডে বিভিন্ন তথ্য প্রদর্শনসহ বিভিন্ন বিষয়ে কমিটির পক্ষ থেকে দিক নির্দেশনা দেয়া হয়।
সভায জানানো হয় পদ্ম সেতুর দীর্ঘ রেল লাইন নির্মাণের বিষয়টি অনেকদুর এগিয়েছে এবং খুব শিগ্গীরই এ সম্পর্কিত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করা হবে। এছাড়া, বঙ্গঁবন্ধু যমুনা সেতু, চট্টগ্রামে কর্ণফুলী সেতু ও খুলনা-মংলায় রুপসা সেতুসহ প্রধান প্রধান রেল প্রকল্পের কাজ দ্রুততার সাথে এগিয়ে চলেছে।
কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মোঃ আলী আজগর, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী সভায় অংশগ্রহণ করেন।
সভায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য