kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


লন্ডনে স্পিকারের সাথে কানাডিয়ান সিপিএ সংসদীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৬:৫২



লন্ডনে স্পিকারের সাথে কানাডিয়ান সিপিএ সংসদীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সিপিএ সদরদপ্তরে পাঁচ সদস্যের কানাডিয়ান সিপিএ প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। এই প্রতিনিধি দলটি লন্ডন সফরে রয়েছে। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত এই সাক্ষাৎ অনুষ্ঠানে সিপিএ মহাসচিব আকবর খান উপস্থিত ছিলেন।
সিপিএ কানাডা শাখার সভাপতি ইয়াসমিন রাতানসি এমপি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
অন্য চার সদস্য হলেন কেলি ম্যাককাউলে এমপি, সিনেটর ডেভিড স্মিথ পিসি কিউসি, সিনেটর ক্লাউডি কেরিগনান এবং সিপিএ কানাডা শাখার সেক্রেটারি এলিজাবেথ কিংস্টন।
সাক্ষাৎকালে সিপিএ চেয়ারপার্সন কানাডিয়ান পার্লামেন্টের সিপিএ প্রতিনিধিদেরকে স্বাগত জানান।
তিনি বলেন, কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) কমনওয়েলথভুক্ত দেশসমূহের পার্লামেন্ট সদস্যদের একটি সংগঠন। যা এ সকল দেশের সংসদ সদস্যদের মধ্যে পারষ্পরিক সহযোগিতা ও সম্প্রীতি সৃষ্টির মাধ্যমে সংসদীয় গণতন্ত্রকে সমুন্নত করে থাকে।
সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এ বছর কমনওয়েলথ দিবস উদযাপন উপলক্ষে কমওয়েলথভুক্ত দেশসমূহের তরুণ সমাজকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে অবহিত, শিক্ষিত ও সচেতন করে গড়ে তুলতে সিপিএ রোড শো কর্মসূচি গ্রহণ করেছে। গত ২ মার্চ বাংলাদেশ থেকে এ কার্যক্রম শুরু হয়েছে এবং পর্যায়ক্রমে কমনওয়েলথভুক্ত সকল দেশে এ কার্যক্রম চালু করা হবে। তিনি কানাডাতেও সিপিএ রোড শো কর্মসূচি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালনের জন্য প্রতিনিধিদের প্রতি আহবান জানান।
প্রতিনিধিদল সিপিএর সকল কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করে ভবিষ্যতে এ সকল কর্মসূচি কানাডাতে পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নের আশ্বাস দেন। প্রতিনিধি দলের সদস্যরা বলেন, নব-নির্বাচিত কানাডিয়ান পার্লামেন্ট সিপিএ’র ব্যাপারে বিশেষভাবে আগ্রহী এবং সিপিএর সকল আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়ন এবং সুশাসন প্রতিষ্ঠায় একযোগে কাজ করবে।
জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।


মন্তব্য