kalerkantho


এখন হ্যাকারদের অন্যতম টার্গেট বাংলাদেশ : জয়

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৬:৪৭



এখন হ্যাকারদের অন্যতম টার্গেট বাংলাদেশ : জয়

প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, এখন হ্যাকারদের অন্যতম টার্গেট বাংলাদেশ। জার্মানির হ্যানোভার সিটিতে আয়োজিত সিবিট মেলায় প্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে দেওয়া বক্তৃতায় গতকাল মঙ্গলবার সজীব ওয়াজেদ জয় এ মন্তব্য করেন।

জয় বলেন, হ্যাকারদের অন্যতম টার্গেট এখন বাংলাদেশ। এর কারণ ডিজিটালাইজেশন। আর সরকার এই বিষয়গুলোকে মাথায় রেখেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকার স্বল্প সময়ে তৃণমূল পর্যায় পর্যন্ত প্রযুক্তি সেবা পৌঁছে দিয়েছে। যার সুফল গ্রামের মানুষ ঘরে বসে ভোগ করছে।

হাইটেক পার্ক নির্মাণের কথা উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে প্রযুক্তি দক্ষ প্রজন্ম তৈরি করার উদ্যোগ নিয়েছে সরকার। যারা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে অগ্রণী ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ করার জন্য ইউরোপীয় বিনিয়োগকারীদের আহ্বান জানিয়ে বলেন, গত সাত বছরে দেশে তথ্যপ্রযুক্তি খাতে বিপ্লব ঘটেছে। বিনিয়োগ অব্যাহত থাকলে এই খাতকে ঈর্ষণীয় জায়গায় নিয়ে যাওয়া সম্ভব। তিনি আরও বলেন, এই খাতে উদ্যোক্তাদের উৎসাহিত করতে সরকার সহজশর্তে ঋণসহ নানামুখী পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে সরকার বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে তৃনমূল পর্যায়ে ৩০ হাজারের মত নারী উদ্যোক্তা তৈরি করেছে। এই প্রক্রিয়া অব্যাহতভাবে চলছে।

বক্তৃতাকালে দেশের তথ্য প্রযুক্তি, বিদ্যুৎ সেক্টর ও অবকাঠামোগত উন্নয়নের কথা তুলে ধরে সজীব ওয়াজেদ জয় বলেন, ইতিমধ্যে সরকার মেট্রোরেল, গভীর সমুদ্রবন্দর, বঙ্গবন্ধু স্যাটেলাইট, ডিজিটাল আইল্যান্ড, টায়ার ফোর দাতা সেন্টার এবং ইন্টারনেট ফোর জি'র সকল প্রস্তুতি শেষ করে প্রকল্পগুলোকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, ডিজিটাল অর্থনীতির সংক্ষিপ্ত রূপ ‘ডিকোনমি’ শব্দটিকে মূল বিষয় ধরে জার্মানির হ্যানোভার শহরে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি মেলা সিবিট-২০১৬। পাঁচ দিনের এ মেলা শুরু হয়েছে ১৪ মার্চ। শেষ হবে ১৮ মার্চ।

 


মন্তব্য