kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


'চোখের রোগ প্রতিরোধে মায়েদের সচেতন হওয়া জরুরি'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৬:২৫



'চোখের রোগ প্রতিরোধে মায়েদের সচেতন হওয়া জরুরি'

অন্ধত্ব ও চোখের রোগ এড়াতে সবাইকে চোখের প্রতি যত্নশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চোখ থাকতে চোখের মর্ম বোঝা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, মানুষের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। চোখ দিয়ে আমরা দেখি। মানুষকে চোখের যত্ন নেওয়ার বিষয়ে সচেতন হতে হবে। আজ বুধবার সকালে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির ৪৩তম বার্ষিক সম্মেলন উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। গর্ভকালীন মায়েদের সচেতনতার ওপর বেশি গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, জন্মগত অন্ধত্ব ও চোখের রোগ প্রতিরোধে গর্ভকালীন মায়েদের সচেতন হওয়া জরুরি। সাধারণ মানুষের উন্নত চোখের চিকিৎসা প্রদানে প্রতি জেলা ও উপজেলায় চক্ষু বিশেষজ্ঞের ব্যবস্থা করার পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী।

চক্ষু বিশেষজ্ঞ ও চিকিৎসকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ যেন সব সময় আলোকিত ভবিষ্যৎ দেখতে পায় সেভাবে কাজ করবেন। মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের লক্ষ্য মানুষের মৌলিক চাহিদা পূরণ করা। মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়াই আমাদের নৈতিক দায়িত্ব। শেখ হাসিনা বলেন, আমাদের লক্ষ্য উন্নত দেশ গড়া। মানুষ সুস্বাস্থ্যের অধিকারী না হলে উন্নত দেশ গড়া সম্ভব নয়।

নতুন রোগের বিষয়ে জনগণ ও চিকিৎসকদের আরো সচেতন হওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ধরনের নতুন নতুন রোগ শোক এখন দেখা দিচ্ছে। সেগুলো কিভাবে মোকাবেলা করা যায়, সেগুলোর কিভাবে চিকিৎসা দেয়া সে বিষয়ে আরো সচেতনতা দরকার। ৩২ প্রকার ঔষধ বিনামূল্যে প্রদানসহ মানুষের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকের অবদানের কথা এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রতিষ্ঠার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা আরো কিছু মেডিকেল বিশ্ববিদ্যালয় করছি। একটা চট্টগ্রামে। আরেকটা রাজশাহীতে। ভবিষ্যতে আমরা সিলেটেও একটা মেডিকেল বিশ্ববিদ্যালয় করবো। প্রতি জেলায় মেডিকেল কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনসংখ্যা বিবেচনা করে প্রতি জেলায় মেডিকেল কলেজ করার চিন্তা-ভাবনা আছে আমাদের।

 


মন্তব্য