kalerkantho


জুলাই থেকে চলবে চার দেশের গাড়ি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৩:৩৮



জুলাই থেকে চলবে চার দেশের গাড়ি

বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া এবং নেপালের (বিবিআইএন) মধ্যে আগামী জুলাই থেকে গাড়ি চলাচল শুরু হতে যাচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে গাড়ি চলাচল শুরু হওয়ার কথা থাকলেও একটি দেশের আইনগত জটিলতায় তা পিছিয়ে গেছে।

আজ বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলার বৈঠকের পর মন্ত্রির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের টিপু সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রীর বরাত দিয়ে তিনি জানান, চার দেশের যান চলাচল শুরু হওয়ার জন্য প্রস্তাবিত আইনটি সংশ্লিষ্ট সকল দেশের সংসদের অনুমোদন পেতে হয়। এরই মধ্যে বাংলাদেশ, ইন্ডিয়া ও নেপালের সংসদে আইনটি অনুমোদন পেলেও ভুটানের সংসদে পাবে আগামী মে মাসে। ভুটানের ক্ষেত্রে সময় ক্ষেপণের কারণ হিসেবে জানা গেছে, ছয় মাস পর একবার সংসদ বসে সেখানে। এ কারণেই আইনের অনুমোদ পেতে দেরি হচ্ছে। চার দেশের যান চলাচল শুরু করতে চলতি মাসের ২৯ ও ৩০ মার্চ ঢাকায় কর্মকর্তা পর্যায়ের বৈঠক শুরু হতে যাচ্ছে বলেও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠকে গত বছর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় ফেনী নদীর ওপর ব্রিজ নির্মাণের যে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় তার কাজ শুরুর বিষয়টি আলোচনায় স্থান পায়। ব্রিজটা বাংলাদেশের বাগরাম এবং ভারতের সাবরাম সীমান্তে হতে যাচ্ছে। বাংলাদেশ ও ভারতে মধ্যে সংযোগ স্থাপনকারী হিসেবে ব্রিজটি কাজ করবে।

এই ব্রিজ নির্মাণে ভারতের কোনো আর্থিক সংশ্লিষ্টতা থাকছে না।

 


মন্তব্য