kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বিমানবন্দরে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ২১:৫৪



বিমানবন্দরে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু

সরকার আন্তর্জাতিক মান অনুসরণ করে দেশের বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য একটি প্রকল্প চালু করেছে।
পরিকল্পনা মন্ত্রী এ এইচ এম মোস্তফা কামাল জানান, আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য দেশের সাথে সঙ্গতিপূর্ণ আধুনিক স্ক্রিনিং প্রযুক্তির চালুর জন্য প্রকল্প গ্রহণ করেছি।
তিনি জানান, সারা বিশ্বের সঙ্গে নিরবচ্ছিন্ন বিমান যোগাযোগ নিশ্চিত করার ক্ষেত্রে যাত্রী ও কার্গো পরিবহণ এবং স্ক্রিনিং ব্যবস্থা এই প্রকল্পের আওতায় উন্নত করা হবে।
বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৯০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করবে।
প্রকল্পের আওতায় নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে এবং বিমানবন্দরের চূড়ান্ত নিরাপত্তা বজায় রাখার জন্য পরামর্শক নিয়োগ করা হবে। এছাড়া, আন্তর্জাতিক মান বজায় রাখার লক্ষ্যে বিভিন্ন ধরণের স্ক্যানিং ও গোয়েন্দা যন্ত্রপাতি ও ব্যবস্থা সংগ্রহ করা হবে।
সম্প্রতি যুক্তরাজ্যের পরিবহন বিভাগের বিশেষজ্ঞগণ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে যেসব সুপারিশ করেছেন সে অনুযায়ী সরকার এই প্রকল্প গ্রহণ করেছে।
পরে চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) এক সভায় প্রকল্পটির মাধ্যমে দেশের বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


মন্তব্য