kalerkantho


'দলীয় প্রতীকে নির্বাচন হলেই কেউ জিতে যাবেন না জনসমর্থনও লাগবে'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ২০:৪০



'দলীয় প্রতীকে নির্বাচন হলেই কেউ জিতে যাবেন না জনসমর্থনও লাগবে'

নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেছেন, দলীয় প্রতীকে নির্বাচন হলে, কেউ জিতে যাবেন এমন আত্মতুষ্টিতে ভোগার কোন কারণ নেই। জিততে হলে জনসমর্থন লাগবে।

আইন শৃংখলা বাহিনী এ ব্যাপারে খেয়াল রাখবে, তাদের এ ধরনেরই কঠোর নির্দেশনা দেয়া রয়েছে।
তিনি বলেন, ‘দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচন এই পদ্ধতি নির্বাচন কমিশনে প্রথম সংযোজন হয়েছে। এটি সংসদ থেকে পাশ হয়েছে। আমরা তা মেনে নিয়েছি। আইনেও তা রয়েছে। ’
তিনি আজ চাঁদপুর সদর উপজেলার ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী শেষে এসব কথা বলেন।
শাহ নেওয়াজ বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য কঠোর নির্দেশনা রয়েছে। এ ক্ষেত্রে কেউ যদি প্রভাব খাটাতে চায়, কিংবা গোলযোগ সৃষ্টি করে, তাহলে নির্বাচন কমিশন থেকে নিয়োগ দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ তাৎক্ষনিক আইনী ব্যবস্থা গ্রহণ করবেন।
তিনি বলেন, ‘কেউ আত্মতুষ্ঠিতে ভোগার কারন নেই। আমরা কোন অনিয়ম হতে দিব না। সবার ভোট সবাই দিবে। এ ক্ষেত্রে কেউ বাঁধা প্রদান করলে, তাদের বিরুদ্ধে জিরো ট্রলারেন্সের নির্দেশ দেয়া হয়েছে। ’
নির্বাচন কমিশনার বলেন, কেউ যদি এসব কাজে ব্যর্থতার পরিচয় দেয়। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্বাচনে যারা আচরণবিধি লঙ্ঘন করবে, সে আইন শৃঙ্খলা বাহিনীর লোকই হউক, কিংবা কমিশনের লোকই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, ‘আমরা চাই একটি সুষ্ঠু নির্বাচন। সাধারণ মানুষ তার পছন্দের মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। ’
ক্রীড়ানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ হারুন-অর-রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার শামসুন্নাহার, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল। সভাপতিত্ব করেন কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি সুজিত রায় নন্দী। স্বাগত বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খান।


মন্তব্য