kalerkantho

25th march banner

'শেখ হাসিনার নেতৃত্বে সরকার উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৮:২৩



'শেখ হাসিনার নেতৃত্বে সরকার উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে'

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্বাস্থ্যখাতসহ প্রতিটি খাতে দূরদর্শিতার সাথে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে। কর্মসূচিগুলোর সফল বাস্তবায়নের লক্ষ্যে সরকার ও নেতৃত্বের ধারাবাহিকতা প্রয়োজন।
আজ মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারস্থ ‘প্রথম আলো’ কার্যালয়ে ‘বাংলাদেশে মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় পেশাদার মিডওয়াইফ’ বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় ‘প্রথম আলো’ এই বৈঠকের আয়োজন করে।
নার্স ও মিডওয়াইফদেরকে মানবিক দায়িত্ববোধের সাথে রোগীদের সেবা প্রদানের আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নার্সিং-এর মতো মহান পেশায় নিয়োজিতরা রোগীর সেবাকে শুধুমাত্র কাজ হিসাবে বিবেচনা করলে হবে না। মানুষের আস্থা অর্জনে তাদেরকে সচেষ্ট থাকতে হবে। রোগীদের সাথে ভালো আচরণ করে সহানুভূতিশীলতার সাথে সেবা দিলে রোগ অর্ধেক সেরে যায়।
তিনি বলেন, সন্তান প্রসবের সময় ঝুঁকি এড়াতে প্রশিক্ষিত মিডওয়াইফের সহায়তা নেওয়ার জন্য জনসচেতনতা বাড়ানো দরকার। গর্ভবতী মায়েদেরকে এ বিষয়ে সচেতন করে তুলতে তৃণমূল পর্যায়ে বিশেষ সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি নিয়ে এগোতে হবে।
হাসপাতাল সংলগ্ন পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে সরকারের গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেন, যে কোনো মূল্যে হাসপাতালের ভিতর ও বাইরের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে হবে। স্বাস্থ্য কেন্দ্রের কোনো কক্ষে যেন আবর্জনা না জমে সেদিকে সতর্ক থাকতে হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, নার্সিং সার্ভিসেস এর পরিচালক নিলুফার ফরহাদ, অভিনয় শিল্পী মনিরা ইউসুফ মেমি বক্তৃতা করেন।
পরে সচিবালয়ে ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি আর্জেন্টিনা মাটাভেল পিসিন স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেনসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য