kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


পাকিস্তান এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে : নৌমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৫:৩৭



পাকিস্তান এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে : নৌমন্ত্রী

পাকিস্তান এখনও বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে বলে অভিযোগ করেছেন নৌমন্ত্রী শাহজাহান খান। তিনি বলেন, পাকিস্তান ৫২ ও ৭১ সালে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল। এখনও তারা বাংলাদেশের শান্তি বিঘ্নিত করছে। এখনও তারা ষড়যন্ত্র করে যাচ্ছে। মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে ভারত-বাংলাদেশ কোস্টাল শিপিং চুক্তির আওতায় প্রথম পণ্যবাহী জাহাজের উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি। কাদের মোল্লা-কামারুজ্জামানকে পাকিস্তানের চর আখ্যায়িত করে নৌমন্ত্রী বলেন, বাংলাদেশের শান্তি বিঘ্নিত করাই ছিল তাদের মূল উদ্দেশ্য। এ উদ্দেশ্যে এখনও তারা কাজ করে যাচ্ছে।

পাকিস্তানি হাইকমিশনের এক কর্মকর্তা জাল রুপির ঘটনায় ধরা পড়েছে। জঙ্গি কার্যক্রমের সঙ্গে পাকিস্তানি হাইকমিশনের এক কর্মকর্তা জড়িত থাকার অভিযোগ উঠলে তাকে সরিয়ে নেওয়া হয়েছে। এসবের মধ্য দিয়ে প্রমাণিত হয় যে পাকিস্তান বাংলাদেশের বিরুদ্ধে কী পরিমাণ ষড়যন্ত্র করছে। তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর স্টেট ব্যাংক অব পাকিস্তানের এ দেশি শাখা থেকে তারা ৩৫ হাজার কোটি টাকা নিয়ে গেছে, যা বাংলাদেশের সম্পদ। এ সম্পদ ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

আজকের দিনটিকে ঐতিহাসিক দিন উল্লেখ করে তিনি বলেন, ২০১৫ সালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় কোস্টাল শিপিং সহ তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তির আওতায় প্রথম পণ্যবাহী জাহাজ চট্টগ্রাম থেকে আজ যাত্রা শুর করলো।   তাই এ দিনটি ঐতিহাসিক দিন হয়ে থাকবে। মন্ত্রী বলেন, ১৯৭৪ সালে প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর ৪০ বছর পর আজ একটি চুক্তি বাস্তবায়ন হচ্ছে। এর মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সর্ম্পক আরও সুদৃঢ় হলো। ভ্রাতৃত্বের বন্ধন আরও মজবুত হলো।

 


মন্তব্য