kalerkantho


বাংলাদেশ-ভারত নৌপথে দেশে তৈরি জাহাজের যাত্রা শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৪:৫৩



বাংলাদেশ-ভারত নৌপথে দেশে তৈরি জাহাজের যাত্রা শুরু

বাংলাদেশ-ভারত কোস্টাল শিপ প্রটোকল চুক্তির আওতায় পণ্যবাহী প্রথম জাহাজ চলাচল মঙ্গলবার থেকে শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুর একটায় নৌমন্ত্রী শাজাহান খান প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। চট্টগ্রাম বন্দর সুত্রে জানা গেছে, বন্দরে রেজিস্ট্রেশনকৃত এম ভি হারবার-১ জাহাজটি নির্মাণ করেছেন ওয়েস্টার্ন মেরিন। বাংলাদেশে নির্মিত প্রথম কনটেইনার জাহাজ এটি। এম ভি হারবার-১ জাহাজটি বিকেলে চট্টগ্রাম বন্দর থেকে খালি কন্টেইনার নিয়ে পণ্য নিয়ে ভারতের পূর্বাঞ্চলীয় বন্দর কৃঞ্চাপাটনামের উদ্দেশে রওনা দেবে। সেখান থেকে পণ্য বোঝাই করে আবার চট্টগ্রাম বন্দরে ফিরে আসবে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, বাংলাদেশ-ভারত কোস্টাল শিপিং চুক্তির আওতায় বাংলাদেশ থেকে পণ্য নিয়ে প্রথম জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে ভারতের উদ্দেশে যাত্রা করবে। দেড় শ খালি কনটেইনার নিয়ে ১৭৬ টিইউএস ধারণক্ষমতার বাংলাদেশি এই কনটেইনার জাহাজটি আগামী ২২ মার্চ কৃষ্ণপতনম বন্দরে পৌঁছবে। ২৩ মার্চ সেখান থেকে তুলা, টায়ার, টেক্সটাইলসহ অন্যান্য কাঁচামাল নিয়ে জাহাজটি ২৫ মার্চ চট্টগ্রাম বন্দরে পৌঁছবে।

দুপুরে বন্দরের এনসিটিতে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নুর-ই-আলম চৌধুরী, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য এম এ লতিফ এমপি, ভারতীয় প্রথম সহকারী হাইকমিশনার রাকেশ রুমন, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় এবং চট্টগ্রামের ব্যবসায়ী নেতারা।

 


মন্তব্য